রাজ্য বিভাগে ফিরে যান

অমর্ত্য সেনকে বিশ্বভারতীর জমি খালি করে দেওয়ার নির্দেশ খারিজ করে দিল আদালত

January 31, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দীর্ঘ সময় ধরে চার্চায় ছিল বিশ্বভারতী ও অমর্ত্য সেনের জমিজট। মামলা গড়িয়েছে আদালত পর্যন্ত। সেই আদালতেই বড় জয় পেলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। বুধবার সিউড়ি আদালত রায় দিল, বিশ্বভারতীর ‘এভিকশন অর্ডার’ বা উচ্ছেদের নির্দেশ সম্বলিত নোটিস খারিজ করার।

নোবেলজয়ী বিশ্বভারতীর জমি দখল করে রেখেছেন, এই অভিযোগ তুলে এক সময় সরব হয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। জমি ছাড়তেই হবে অমর্ত্যকে, এই দাবিতেই অনড় থাকেন বিদ্যুৎ। সেই সময় অমর্ত্যের পাশে দাঁড়িয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে নির্দিষ্ট সময়ের মধ্যে জমি খালি না করলে, তাঁকে উচ্ছেদ করা হবে জানিয়ে কর্তৃপক্ষের তরফে নোটিসও (এভিকশন অর্ডার) দেওয়া হয়। এর বিরুদ্ধেই আদালতের দ্বারস্থ হন অমর্ত্য সেনের আইনজীবীরা। সেই মামলায় জয় পেলেন অমর্ত্য সেন। এদিন নোবেলজয়ীর আইনজীবী জানান, আদালত বিশ্বভারতীর দাবি খারিজ করেছে। গোটা ঘটনাটি পরিকল্পনামাফিক, পক্ষপাতিত্বমূলক বলে জানিয়েছে আদালত।
এবার কী পদক্ষেপ করবে বিশ্বভারতী? তা এখনও স্পষ্ট নয়। তবে বিশ্ব বিদ্যালয়ের পদক্ষেপের দিকে তাকিয়ে সবমহল। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া এখনও মেলেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#birbhum, #Visva Bharati University Case, #Amartya Sen

আরো দেখুন