কলকাতা বিভাগে ফিরে যান

মধ্যশিক্ষা পর্ষদের তরফে মাধ্যমিক পরীক্ষার্থীদের অভিভাবকদের উদ্দেশ্যে খোলা চিঠি, কী বলা হয়েছে তাতে?

February 2, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আজ ২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ১২ ফেব্রুয়ারি। মধ্যশিক্ষা পর্ষদের অধীনস্থ স্কুলগুলিতে জীবনের প্রথম বড় পরীক্ষা দিতে চলেছে ৯ লক্ষের বেশি ছাত্রছাত্রী। স্বভাবতই জীবনের সবচেয়ে বড় পরীক্ষা ঘিরে রয়েছে অনেক পরীক্ষার্থীর মনেই টেনশন।

মধ্যশিক্ষা পর্ষদের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষা সংক্রান্ত যে কোনও খুঁটিনাটি জানার পাশাপাশি এবং পরীক্ষার কোনও সমস্যার কথাও জানানো যাবে কন্ট্রোলরুম নম্বরে। সংশ্লিষ্ট হেল্পলাইন নম্বরগুলি হল ০৩৩-২৩৫৯২২৭৭ এবং ০৩৩-২৩৫৯২২৭৮। এছাড়াও পর্ষদের তরফে https://wbbse.wb.gov.in– এই লিঙ্কটি প্রকাশ করা হয়েছে। এখানে ক্লিক করলেই জেলা ভিত্তিক হেল্প লাইন নম্বর দেওয়া হয়েছে। যে কোনও জেলার পরীক্ষার্থীই সেই নির্দিষ্ট নম্বরে ফোন করে পরীক্ষা সংক্রান্ত সংমস্যার কথা জানাতে পারবেন।

অভিভাবকদের প্রতি মধ্যশিক্ষা পর্ষদের তরফে এসেছে একটি খোলা চিঠি। যা লেখা রয়েছে তাতে-

পরীক্ষার্থীরা যদি পরীক্ষা কেন্দ্রে মোবাইল নিয়ে আসেন, তাহলে কড়া পদক্ষেপ করা হবে পরীক্ষার্থীর বিরুদ্ধে। পরীক্ষা বাতিলের মতো সিদ্ধান্ত নেওয়া হবে। ফলে এই বিষয়ে অভিভাবকদের সচেতন হতে বলা হয়েছে।

যে নিয়মের কথা স্মরণ করিয়ে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ,, তা হল, প্রশ্নপত্রের উপর লেখা থাকবে সিরিয়াল কোড। সেই সিরিয়াল কোডই উত্তরপত্রে লিখতে হবে। অ্যাটেনডেন্স শিটেও দেখে নিয়ে লিখতে হবে সমস্ত তথ্য। প্রসঙ্গত, হল-এ মোবাইল নিয়ে প্রবেশের ক্ষেত্রে এবার খানিকটা কড়া ভূমিকায় পর্ষদ।

বহু সময়ই দেখা গিয়েছে, পরীক্ষার হল-এ গিয়ে অনেকেই প্রশ্ন পত্রের ছবি তুলে তা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করে দেয়। ফলে প্রশ্নফাঁস বিতর্কে পড়তে হয় পর্ষদকে। ফলে পরীক্ষার্থীরা যাতে কোনও মতেই মোবাইল নিয়ে হল-এর ভিতর প্রবেশ না করেন, সেক্ষেত্রে অভিভাবকদের সতর্ক থাকার কথা বলেছে পর্ষদ।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #wbbse, #class 10, #WBBSE 2024, #Madhyamik Pariksha

আরো দেখুন