কলকাতা বিভাগে ফিরে যান

লালবাজারে ভূত? মহানগর কি ভূতের শহর? কলকাতা পুলিশের বক্তব্য কী?

February 5, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতায় ভূতের ডেরাগুলো নিয়ে অজস্রবার লেখা হয়েছে, সাহিত্য থেকে সিনেমা; বারবার সে’সব ভূত-প্রেতের কথা উঠে এসেছে। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্র, দেবব্রত বিশ্বাস, সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো বাংলার সংস্কৃতি জগতের বহু কিংবদন্তির মুখেও নানা সময়ে শোনা গেছে ১, গার্স্টিন প্লেসের নানা অলৌকিক কাহিনি। কলকাতা কি ভূতের শহর? উত্তর দিতে হাজির কলকাতা পুলিশ।

কলকাতা পুলিশের ফেসবুক পেজে প্রায়ই কলকাতার ইতিহাস নিয়ে লেখা হয়। সিরিজটির নাম #ইতিহাসকথাবলে। এবার সেখানেই উঠে এসেছে শহরের প্রচলিত ভূতের কাহিনি। কলকাতা পুলিশের অফিসিয়াল ফেসবুক পেজের তরফে লেখা হয়েছে, “কলকাতা কি ভূতের শহর? অনেকেই দৃঢ়ভাবে আমাদের জানিয়েছেন, লালবাজারে নাকি ভূত একেবারে গিজগিজ করছে। আমরা এখনও তাদের দেখা পাওয়ার ব্যর্থ অপেক্ষায়। অবশ্য তাতে গল্পের কিছু আসে যায় না। পৃথিবীর আরও অনেক বড় শহরের মতোই আমাদের শহরে ভূতের গল্পের অভাব নেই, এবং আমাদের ইনবক্সে আপনাদের অনেকের মেসেজ পেয়েছি আমরা, সেইসব গল্প নিয়ে কিছু কথা এই সিরিজে লেখার অনুরোধ জানিয়ে।

শীতকাল তো যায় যায়, অথচ ঠাণ্ডা না পড়লে ভূতের গল্প জমে না ঠিক। সুতরাং শীতকাল সম্পূর্ণ উবে যাওয়ার আগে তড়িঘড়ি এই লেখা। বলা বাহুল্য, এতে ভূত যত, ততটাই আছে শহরের ইতিহাস।”

জানানো হয়েছে সবে প্রথম কিস্তি, অর্থাৎ কয়েকটি ধাপে আসতে চলেছে এই সম্পর্কিত কাহিনি। আশা করা যায় ভূতের গল্প ও সেই সংক্রান্ত মিথ, মিথ্যে, জনশ্রুতির ঘটনাগুলোই সামনে আসতে চলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Kolkata Police, #Ghosts

আরো দেখুন