বিবিধ বিভাগে ফিরে যান

উপেন্দ্রনাথ ব্রহ্মচারী – কালাজ্বরের ওষুধ আবিষ্কার করেও আজও বিস্মৃতির অতলে

February 6, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উনিশ শতকের বাংলায় কালাজ্বর শব্দটির সঙ্গে জড়িয়ে গিয়েছিল ‘ব্রহ্মচারী’-র নাম। তাঁর পুরো নাম স্যর উপেন্দ্রনাথ ব্রহ্মচারী। আজ প্রখ্যাত চিকিৎসাবিজ্ঞানী উপেন্দ্রনাথ ব্রহ্মচারীর প্রয়াণ বার্ষিকী। সারা পৃথিবীর কাছে তিনি স্মরণীয়  কালাজ্বরের নিরাময়ের আবিষ্কারের জন্য। একসময়ে এই ভয়ঙ্কর কালাজ্বর অকালে কেড়ে নিয়েছিল সুকুমার রায়কে। অথচ তাঁর মৃত্যুর আগেই, ১৯২০ সালে এই রোগের প্রতিষেধক আবিষ্কার করে ফেলেছিলেন উপেন্দ্রনাথ। চা-বাগানের বস্তির বহু কুলিকে ওষুধ দিয়ে সুস্থ করেছেন। ক্যালকাটা মেডিক্যাল ক্লাবে বিখ্যাত ডাক্তার নীলরতন সরকার উপেন্দ্রনাথ ব্রহ্মচারীর এই আবিষ্কারের বিশেষ প্রশংসা করেছিলেন।  

তাঁর বাবা নীলমণি ব্রহ্মচারী ছিলেন ভারতীয় রেলওয়ের পূর্বাঞ্চলের একজন চিকিৎসক। আর মায়ের নাম ছিল সৌরভ সুন্দরী দেবী। উপেন্দ্রনাথ ইস্টার্ন রেলওয়ে বয়’স হাইস্কুল থেকে তাঁর প্রাথমিক শিক্ষাজীবন শেষ করেন। এরপর ১৮৯৩ সালে হুগলীর মহসিন কলেজ থেকে গণিত ও রসায়নে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর উচ্চতর রসায়ন ও মেডিসিনের উপর ১৮৯৪ সালে মাস্টার্স ডিগ্রি লাভ করেন কলকাতার প্রেসিডেন্সী কলেজ থেকে। 

১৯০০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত মেডিসিন ও সার্জারি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে Goodeve and Macleod awards অর্জন করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকেই ১৯০২ সালে তিনি ডক্টর অব মেডিসিন ও ১৯০৪ সালে পি এইচ ডি ডিগ্রি অর্জন করেন। তাঁর গবেষণার বিষয় ছিল “Studies in Haemolysis”। উপেন্দ্রনাথ ১৮৯৯ সালে প্রাদেশিক স্বাস্থ্যসেবাতে যোগ দেন। ১৯০১ সালে তাঁকে ঢাকা মেডিকেল স্কুল(বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ)-এ প্যাথলজি ও মেডিসিনের শিক্ষক ও চিকিৎসক হিসেবে নিয়োগ দেয়া হয়। ১৯০৫ সালে তিনি কলকাতার ক্যাম্পবেল মেডিকেল স্কুলের চিকিৎসক ও মেডিসিনের শিক্ষক হিসেবে যোগ দেন। এখানেই তিনি তাঁর যুগান্তকারী উদ্ভাবন কালাজ্বরের ওষুধ ইউরিয়া স্টিবামাইন সংক্রান্ত কাজগুলো সম্পাদন করেন। 

কালাজ্বর একটি ভয়াবহ রোগ । লিশম্যানিয়া গণভুক্ত এক প্রকার প্রোটোজোয়া পরজীবী এই রোগটি ঘটায়। পরজীবী-ঘটিত রোগগুলোর মধ্যে এটি দ্বিতীয় সর্বোচ্চ প্রাণঘাতী রোগ; ম্যালেরিয়ার পরেই এর স্থান। কালাজ্বরে প্রতি বছর পৃথিবীতে প্রায় কয়েক লাখ মানুষের মৃত্যু হয়। ১৯২০ সালে উপেন্দ্রনাথ তৈরি করেন কালাজ্বরের প্রতিষেধক ইউরিয়া স্টিবামাইন । ১৯২২ সালে Indian Journal Of Medical Research কয়েক জন কালাজ্বর রোগীকে সুস্থ করার বিবরণ সহ উপেন্দ্রনাথ ব্রহ্মচারীর আবিষ্কারের কথা প্রকাশ করে। তিনি তাঁর গবেষণা পত্রে ওষুধটির কার্যকারিতা সম্পর্কে আলোচনা করেন । কালাজ্বর ছাড়াও উপেন্দ্রনাথ ফাইলেরিয়া, ডায়াবেটিস, কুষ্ঠ, মেনিনজাইটিস প্রভৃতি নিয়েও গবেষণা করেছিলেন। 

চিকিৎসা বিজ্ঞান সম্বন্ধে রচনাবলীর মধ্যে তাঁর ট্রিটিজ অন কালাজ্বর বিখ্যাত। গবেষণা ও জনহিতকর কার্যের স্বীকৃতি হিসেবে উপেন্দ্রনাথ ব্রহ্মচারী অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। এর মাঝে আছে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে Griffith Memorial Prize , কলকাতা স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন এন্ড হাইজিন থেকে মিন্টো পদক, বেঙ্গল এশিয়াটিক সোসাইটি থেকে স্যার উইলিয়াম জোনস পদক। ১৯২৪ সালে তাঁকে ‘রায় বাহাদুর’ উপাধি দেয়া হয়। এরপরই তিনি তৎকালীন ভারতের গভর্নর জেনারেল লর্ড লিটনের কাছ থেকে পান ‘কায়সার-ই-হিন্দ’ পদক। ১৯৩৪ সালে ব্রিটিশ সরকার তাঁকে ‘নাইটহুড’ উপাধি প্রদান করে। ১৯২৯ সালে উপেন্দ্রনাথ চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হন। যদিও শেষ পর্যন্ত তিনি আর নোবেল পান নি। 

কালাজ্বরের মত জীবনঘাতী রোগের প্রতিষেধক আবিষ্কারের জন্য চিকিৎসাবিজ্ঞান তাঁকে সব সময়ই স্মরণ করবে গভীর শ্রদ্ধার সাথে।

TwitterFacebookWhatsAppEmailShare

#death anniversary, #Nobel Prize, #Kalajar, #Upendranath Brahmachari

আরো দেখুন