রাজ্য বিভাগে ফিরে যান

লোকাল কেবল টিভিকেও নিয়ন্ত্রণ! কী ফতোয়া মোদী সরকারের?

February 8, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: স্যাটেলাইট চ্যানেল, পোর্টালের পর এবার স্থানীয় কেবল চ্যানেলের খবরকেও নিয়ন্ত্রণ করছে চাইছে মোদী সরকার? কেবল চ্যানেলে খবর পরিবেশনের ক্ষেত্রে রীতিমতো ফতোয়া জারি করেছে মোদী সরকার। কেবল অপারেটরদের সাফ জানানো হয়েছে, নির্দিষ্ট কিছু স্থানীয় বিষয় ব্যতিত, তাঁরা সাধারণ খবর সম্প্রচার করতে পারবে না। রাজনীতি সংক্রান্ত খবর ও সাম্প্রতিক ঘটনাবলিকে না-এর খাতায় রাখা হয়েছে। লোকসভা ভোটের প্রাক্কালে সরকারের এহেন নির্দেশনামায় স্বভাবতই প্রশ্ন উঠছে?

২ ফেব্রুয়ারি কেন্দ্রের তথ্য ও সম্প্রচার মন্ত্রক এই মর্মেই বিজ্ঞপ্তি জারি করেছে। নয়া নিয়ম ইতিমধ্যেই গোটা দেশে কার্যকর হয়ে গিয়েছে। কেন্দ্রের তরফে সাফ জানানো হয়েছে, গাইডলাইন না মানলে চ্যানেল বন্ধ করে দেওয়া হবে। এমনকি চ্যানেলের জিনিসপত্রও বাজেয়াপ্ত করে নেওয়া হবে বলে জানানো হয়েছে। গাইডলাইনে কেবলের নিজস্ব চ্যানেলের অনুষ্ঠানকে প্ল্যাটফর্ম সার্ভিস হিসেবে চিহ্নিত করা হয়েছে। তার আওতায় স্থানীয় কিছু নির্দিষ্ট বিষয়ের উপর অনুষ্ঠান পরিবেশন করা যাবে। যে’সব বিষয় দেখানো যাবে, সেগুলো হল; খেলাধুলো, যানবাহন চলাচল, আবহাওয়া, সাংস্কৃতিক অনুষ্ঠান, উৎসব, পরীক্ষা ও ফলাফল, ভর্তি, চাকরি-কেরিয়ার, জল, বিদ্যুতের মতো পরিষেবা, প্রাকৃতিক দুর্যোগ ও স্বাস্থ্য সংক্রান্ত সতর্কবার্তা। চ্যানেল কর্তৃপক্ষকে কোম্পানি হিসেবে নথিভুক্তি করাতে হবে, তবেই দেখানো যাবে। মাল্টি সিস্টেম অপারেটরদের সঙ্গে কোম্পানিগুলি যুক্ত থাকবে।

২০২২ সালের ৩০ নভেম্বর তথ্যমন্ত্রক নির্দেশিকা জারি করেছিল। সেখানে এক বছরের মধ্যে কোম্পানি তৈরি করে নথিভুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছিল। তথ্যমন্ত্রক সাম্প্রতিক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিগত বছর ১ ডিসেম্বর থেকে নতুন নির্দেশিকা কার্যকর হয়ে গিয়েছে। মন্ত্রকের দাবি, এখনও অনেকে নিয়ম না মেনেই কাজ চালিয়ে যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Local cable TV, #Modi Government

আরো দেখুন