কানে কানে কলকাতা কানেকশন বিভাগে ফিরে যান

ভারত মহাসাগরের ত্রাস হাউথিদের চেনেন?

February 11, 2024 | 2 min read

ভারত মহাসাগরের ত্রাস হয়ে উঠেছে হাউথিরা। তাদের জন্য বিশ্ববাণিজ্য বিঘ্নিত হতে বসেছে। যাদের উৎপাদন কেন্দ্র রয়েছে এশিয়ায়, এমন একাধিক সংস্থা এশিয়া থেকে ব্যবসা গুটিয়ে ফের ইউরোপে ফেরার কথা ভাবছে। লোহিত সাগর দিয়ে তেলের ট্যাঙ্কার চলাচল বন্ধ হতে শুরু হয়েছে। কাতারের তেল এবং প্রাকৃতিক গ্যাস ভর্তি একাধিক ট্যাঙ্কার ওমানে দাঁড়িয়ে রয়েছে। এমন চললে জ্বালানির দাম বাড়তে বাধ্য, যার প্রভাব পড়বে বিশ্ব বাণিজ্যে।

একবিংশ শতকের গোড়া থেকে হাউথিরা ভারত মহাসাগরে অত্যাচার বাড়িয়েছে। গত কয়েকমাসে ইজরায়েল-হামাস লড়াইয়ের আবহে ইরানের ইন্ধনে হাউথিরা বাণিজ্য জাহাজের উপর আক্রমণের দাপট বাড়িয়েছে।ইজরায়েল-হামাস যুদ্ধের পর থেকেই লোহিত সাগরে হাউথিদের হামলা বৃদ্ধি পেয়েছে। সাফ বলা হচ্ছে, গাজায় প্যালেস্তিনীয়দের সমর্থনে হামলা চালানো হচ্ছে। যুদ্ধে হামাসের পক্ষে রয়েছে তারা। বেছে বেছে আক্রমণ করা হচ্ছে ইজরায়েলপন্থী বাণিজ্যতরীতে। গত দুমাস ধরে লোহিত সাগরে মার্কিন বাণিজ্যতরীতেও হামলা চালিয়েছে হাউথি জঙ্গিরা। লাগাতার লোহিত সাগরে হামলা চালিয়ে যাচ্ছে হাউথিরা, কার্যত হয়ে উঠেছে ‘গ্লোবাল টেরোরিস্ট’। জর্ডনে সিরিয়া সীমান্তে মার্কিন সেনাঘাঁটিতে হাউথিদের হামলার জেরে মৃত্যু হয় তিন মার্কিন সেনার।

হউথিরা ইয়েমেনের একটি জনগোষ্ঠী। হাউথি আন্দোলনের সূচনা ১৯৯০ সালে। এরা মূলত শিয়া মুসলমান গোষ্ঠী, ইয়েমেনি রাষ্ট্রপতি আবদুল্লাহ সালের বিরোধী গোষ্ঠী হিসাবে এদের আত্মপ্রকাশ। হাউথিদের ঘোষিত শত্রু হল ইজরায়েল, ইহুদি ও মার্কিন যুক্তরাষ্ট্র। ইজরায়েল-হামাস যুদ্ধের পরিস্থিতিতে তাদের হুমকি, লোহিত সাগর অঞ্চলে মার্কিন মদতপুষ্ট সব দেশের জাহাজকেই তারা টার্গেট করবে এবং ধ্বংস করবে। করছেও তাই। হাউথিদের দাপটে ভারত মহাসাগর ঘিরে বিশ্ববাণিজ্যে এখন আশঙ্কার মেঘ ঘনাতে শুরু করেছে। হাউথিরা বাণিজ্য রুখতে চায়। বাণিজ্যের পথ স্তব্ধ হলেই আর্থিক উন্নতি থেমে যাবে।

ব্রিটিশ ও মার্কিন সরকার আক্রমণ রুখতে তৎপর, তাদের যুদ্ধজাহাজও জলে নেমে পড়েছে। টহল দিচ্ছে ভারত মহাসাগরের নীল জলে। লোহিত সাগর অঞ্চলে বাণিজ্য জাহাজের উপর আক্রমণ রুখতে আগেই মার্কিন যুক্তরাষ্ট্র ‘কম্বাইন্ড টাস্ক ফোর্স ১৫৩’ তৈরি করেছিল। যা ‘সিটিএফ ১৫৩’ নামে বিশ্বজুড়ে পরিচিত। ঘোষিত হয়েছে ‘অপারেশনস প্রসপারিটি গার্ডিয়ান’। কদিন আগেই হাউথি ঘাঁটিতে যৌথ অভিযান চালিয়েছে ব্রিটেন এবং আমেরিকার। ইয়েমেনে তেরোটি এলাকায় হাউথিদের ৩৬টি গোপন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র বর্ষণ করা হয়েছে। এর আগে ১১ জানুয়ারি ইয়েমেনে হাউথিদের ঘাঁটিতে হামলা চালিয়েছিল ব্রিটেন ও আমেরিকা। হাউথিদের অস্ত্রভাণ্ডার খুঁজে বের করতে গোপন অভিযান শুরু করেছিল মার্কিন নৌবাহিনী।

দক্ষিণ লোহিত সাগরে হাউথিদের মিসাইল, ড্রোন এবং একটি রাডার স্টেশনও নিশ্চিহ্ন করে দিয়েছে মার্কিন সেনারা। হাউথিদের অস্ত্রভাণ্ডার বাজেয়াপ্ত করা হয়েছে জানুয়ারি মাসে। তাতে ছিল, ইরানে তৈরি ব্যালিস্টিক মিসাইলের অংশ, ক্রুজ মিসাইল, জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র-সহ একাধিক অস্ত্রশস্ত্র।

ভাষ্য পাঠ: মধুরিমা রায়
সম্পাদনা: মোঃ রবিউল ইসলাম
তথ্য গবেষণা: সৌভিক রাজ

TwitterFacebookWhatsAppEmailShare

#History, #Podcast, #Drishtibhongi Podcast, #Houthi, #Indian ocean

আরো দেখুন