রাজ্য বিভাগে ফিরে যান

কর্মশ্রী: ৫০ দিনের কাজে ব্যয় কমপক্ষে ৮ হাজার কোটি, অক্সিজেন পাবে গ্রামবাংলার অর্থনীতি?

February 11, 2024 | < 1 min read

কর্মশ্রী প্রকল্পের প্রস্তাব পেশ হয়েছে রাজ্য বাজেটে। ছবি সৌজন্যে: telegraphindia

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোদী সরকারের বিরুদ্ধে অভিযোগ, তারা আটকে রেখেছে বাংলার পাওনা টাকা। একশো দিনের কাজের টাকা আটকে রাখায় বিপন্ন গ্রাম-বাংলার অর্থনীতি, গ্রামীণ-বাংলার হাতে টাকার জোগান দিতে বিকল্প কর্মসূচি ঘোষণা করেছে রাজ্য। বাংলার বাজেটে তার জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে। বলা হয়েছে, ৫০ দিনের কাজের গ্যারান্টি দেওয়া হবে। কর্মশ্রী প্রকল্পের প্রস্তাব পেশ হয়েছে রাজ্য বাজেটে। আগামী অর্থ বছরে বাংলার জব কার্ড হোল্ডাররা মোট ৮ হাজার কোটি টাকা পাবেন। মে মাস থেকে কাজ শুরু হবে। রাজ্যের প্রত্যেক জব কার্ড হোল্ডার বছরে ন্যূনতম ৫০ দিন কাজ পাবেন। যা নিশ্চিত করবে বাংলার সরকার।

১০০ দিনের কাজে শেষ বার বাংলা টাকা পেয়েছিল ২০২১-র ডিসেম্বরে। ২০২২ সালের মার্চ থেকে অনির্দিষ্ট কালের জন্য একশো দিনের কাজের খাতের বরাদ্দ আটকে দেওয়া হয়। বিকল্প পদক্ষেপ নিতে বাধ্য হয় নবান্ন। জব কার্ড হোল্ডারদের রাজ্যের বিভিন্ন প্রকল্পে কাজে লাগানো হয়। এখনও অবধি ৬৪ লক্ষ ১৯ হাজার জব কার্ড হোল্ডারের জন্য গড়ে ৪২.৭৮ দিনের কাজ নিশ্চিত করেছে বাংলার সরকার।

সূত্রের খবর, বাংলায় এখন সক্রিয় জব কার্ড হোল্ডারের সংখ্যা ১ কোটি ৩৮ লক্ষ। সকলেই যে কাজ চান, এমনটা হয় না। ধরে নেওয়া হচ্ছে, যদি ১ কোটি ১৫ লক্ষ মানুষও ৫০ দিন করে কাজ করেন, সেক্ষেত্রে দৈনিক মজুরির হার অনুযায়ী একটি অর্থবর্ষেই ৮ হাজার কোটি টাকা খরচ হবে।রাজ্যের বিভিন্ন দপ্তরের বাজেটে এই খাতের টাকা ধরা রয়েছে। জানা গিয়েছে, বিজ্ঞান ও প্রযুক্তি ব্যতিত বাংলার প্রতিটি দপ্তরই নিজেদের প্রকল্পে জব কার্ড হোল্ডারদের কাজ দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Economy, #scheme, #Karmashree

আরো দেখুন