রাজ্য বিভাগে ফিরে যান

Medicine: সুগার, কোলেস্টেরল, ব্যাথার ওষুধের দাম কমল

February 11, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সারা দেশে দাম কমল বেশ কিছু ওষুধের। ২ ফেব্রুয়ারি কেন্দ্রের সার ও রসায়ন মন্ত্রকের অধীনে থাকা ওষুধ দপ্তর এই মর্মে এক নির্দেশনামা জারি করেছে।

২৮ ধরনের ডায়াবেটিসের ওষুধের দাম কমল। ওষুধ ব্যবসায়ী মহল সূত্রে জানা গিয়েছে, ১৫ থেকে ২০ শতাংশ দাম কমেছে এই ওষুধগুলির। বাংলার প্রায় ১০ কোটি সুগার আক্রান্তের জন্য অবশ্যই এটি একটি সুখবর।

সুগার ছাড়াও দাম কমেছে বহুল বিক্রিত একাধিক অ্যান্টিবায়োটিকের। কমেছে কোলেস্টেরল ও ব্যথার ওষুধের মূল্যও। সব মিলিয়ে ৩৯ ধরনের ওষুধের দাম কমিয়েছে কেন্দ্রীয় সরকার। ২৮ ধরনের সুগারের ওষুধগুলির বেশিরভাগ লিনাগ্লিপটিন কিংবা সিটাগ্লিপটিন এবং মেটফরমিন ও গ্লিমেপিরাইড’এর কম্বিনেশন। ব্যথার ওষুধগুলি হল প্যারাসিটামল ও ডাইসাইক্লোমাইন’এর কম্বিনেশন। মেরোপেনাম, অ্যামক্সিসিলিনের মতো বাজারচলতি অ্যান্টিবায়োটিক রয়েছে এই নয়া তালিকায়। রয়েছে কৃমি ও বমি কমানোর ওষুধও। আছে ইউরিক অ্যাসিডের ওষুধ রসুভাসটাটিনের কম্বিবেশনও। ওষুধ শিল্প মহল সূত্রে খবর, নতুন বছরে এ নিয়ে দু’দফায় ওষুধের দাম কমল। এক জানুয়ারি ১৯ ধরনের ওষুধের দাম কমানো হয়েছিল। স্বস্তি পেয়েছিলেন প্রেশারের রোগীরা। বছরের প্রথম দু’মাসে ৫৮ ধরনের ওষুধের দাম কমল।

দাম কতটা কমল? সুগারের এক ধরনের ওষুধের দাম এই নোটিস বেরনোর আগে ছিল ট্যাবলেট পিছু ১৪ টাকা ৯০ পয়সা। এখন তা কমে হল ১৩ টাকা ৩৫ পয়সা। আরও দু’ধরনের সুগারের ওষুধের দাম ছিল যথাক্রমে ১৪ টাকা ৫০ পয়সা ও ১৮ টাকা ৬০ পয়সা। সে দু’টির দাম কমে হয়েছে ১৩ টাকা ৩৫ পয়সা এবং ন’টাকা ১৮ পয়সা। জীবনদায়ী একটি অ্যান্টিবায়োটিকের ট্যাবলেটের দাম ছিল ১০৪ টাকা ১৬ পয়সা। তার দাম কমে হল ৫৬ টাকা ৯৮ পয়সা। কোলেস্টেরলের বহুল বিক্রি হওয়া একটি ওষুধের প্রতি ট্যাবলেটের দাম ছিল ২২ টাকা ৫০ পয়সা। সেটি কমে হল ১৯ টাকা ২১ পয়সা।

TwitterFacebookWhatsAppEmailShare

#cholesterol, #Medicine, #West Bengal, #Sugar, #Medicine prices

আরো দেখুন