জীবনশৈলী বিভাগে ফিরে যান

প্রথমবার যৌন সহবাস করবেন? আপনার যা যা জানা উচিত

February 13, 2024 | 4 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আপনি যদি প্রথমবার যৌন সহবাস করার কথা ভাবছেন তাহলে সম্ভবত আপনার মনে অনেক কিছুই ভাবনা আসছে। আপনি হয়তো ভাবছেন যে আপনার শরীর পরিবর্তন হবে বা আপনি মানসিক ভাবে আহত হবেন কিনা। প্রথমবার যৌন সম্পর্কে আপনার মনে হতে পারে এমন কিছু প্রশ্নের উত্তর পেতে পড়ুন।

যৌন সহবাস করলে আপনার শরীরের কি হয়?

আপনি প্রথমবার সহবাস করার পরে আপনার শরীরে কোনো আলাদা লক্ষণ দেখাবে না। আপনি বা আপনার সঙ্গী যদি কাউকে জানান তাহলেই কেউ জানবে যে আপনি যৌন সহবাস করেছেন।

যৌন সহবাস করার সময়, আপনি প্রচন্ডভাবে শ্বাস নিতে পারেন এবং ঘামতে পারেন এবং আপনার ত্বক ফ্লাশ করতে পারে। এই পরিবর্তনগুলি যৌনতার শারীরিক প্রকৃতির কারণে ঘটে। সহবাসের সময়, রক্ত প্রবাহ বৃদ্ধির কারণে আপনার ভালভাও ফুলে যেতে পারে। সহবাসের পরে, আপনার শরীর স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে, ঠিক যেমনটি ব্যায়ামের পরে হয়।

বেশিরভাগ মহিলা হাইমেন নিয়ে জন্মগ্রহণ করেন, যা যোনিতে একটি ঝিল্লি যা ব্যায়াম, বা প্রথমবার যৌনমিলন বা অন্যান্য কার্যকলাপের সময় প্রসারিত বা ছিঁড়ে যেতে পারে। আপনার প্রথমবার সহবাসের সময়, আপনার হাইমেন প্রসারিত হতে পারে এবং এটি ফেটে গেলে মহিলারা কিছু রক্তপাত অনুভব করতে পারেন। যাইহোক, প্রথমবার যৌনমিলনের সময় সবসময় রক্তপাত হয় না। অনেক লোক যৌনমিলনের আগে অসাবধানতাবশত তাদের হাইমেন ভেঙে ফেলেছে। যদি রক্তপাতের বিষয়ে উদ্বিগ্ন হন তবে গাঢ় রঙের তোয়ালে বা কাপড়ে শুয়ে থাকলে দাগ প্রতিরোধ করা যায়।

ব্যাথা পেতে পারেন?

প্রথমবার যৌনমিলনকে ঘিরে উদ্বেগের বেশিরভাগই এটি ব্যাথা দেবে কিনা, তা কেন্দ্র করে। আপনি যদি শিথিল হন, স্বাচ্ছন্দ্য বোধ করেন এবং আপনার শরীরের দিকে মনোযোগ দেন তবে সম্ভবত কোনও ব্যথা হবে না। আপনি যা অনুভব করতে পারেন তা কিছুটা অস্বস্তি কারণ এই অভিজ্ঞতা আপনার কাছে নতুন।

আপনি যদি ব্যথা অনুভব করেন তবে এটি ঘর্ষণ দ্বারা সৃষ্ট হওয়ার সম্ভাবনা বেশি। পেনিট্রেটিভ সেক্সের সময় ঘর্ষণ ঘটে যখন আপনার যোনিতে প্রবেশ করা কিছুর প্রবেশকে সহজ করার জন্য পর্যাপ্ত যোনি তৈলাক্তকরণ না থাকে। প্রচুর ফোরপ্লেতে নিযুক্ত থাকা যোনিকে আরও লুব্রিকেটেড হতে উদ্দীপিত করতে পারে। লুব্রিকেন্ট ব্যবহার করলে মিলন আরও আরামদায়ক এবং আনন্দদায়ক হতে পারে।

আপনার কি অর্গ্যাজম হবে?

অনেক লোকের জন্য, তাদের প্রথম যৌন সহবাস একটি বিশ্রী এবং কিছুটা অস্বস্তিকর ব্যাপার। তার উপরে, আপনারা দুজনেই নার্ভাস হতে পারেন। এই ধরনের পরিস্থিতিতে, একটি প্রচণ্ড উত্তেজনা অর্জন করা কঠিন হতে পারে। এটি পুরোপুরি স্বাভাবিক। আসলে, প্রচণ্ড উত্তেজনা ছাড়া যৌনতা বেশ উপভোগ্য হতে পারে এবং এটি আপনার এবং আপনার সঙ্গীর জন্য আরও সংযোগ করার জন্য একটি ভাল উপায় হতে পারে।

মনে রাখবেন প্রতি ১০ জনের মধ্যে ১ জন মহিলা কখনও অর্গ্যাজমে পৌঁছাননি।

প্রথমবার সহবাস করে সঙ্গিনী কি গর্ভবতী হতে পারে?

কিছু সমাজে একটি মিথ আছে যে প্রথমবার সহবাস করলে মহিলা সঙ্গী গর্ভবতী হতে পারবেন না। এটা মিথ্যা। যদি ইতিমধ্যেই আপনার সাইকেল হওয়া শুরু হয়ে থাকে, তাহলে আপনি যৌনমিলন করলে গর্ভবতী হতে পারেন।

আপনি যদি গর্ভবতী হতে না চান, আপনি যখনই যৌন মিলনে লিপ্ত হন তখন আপনার জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহার করা উচিত। পুরুষদের ক্ষেত্রে কন্ডোমের ব্যবহার বাধ্যতামূলক হয় উচিত।

প্রথমবার যৌন সহবাস : উদ্বেগ কমানোর উপায়

আপনি যদি প্রথমবার সহবাস করেন, আপনি উদ্বিগ্ন বোধ করতে পারেন। এটি সাধারণ এবং সম্পূর্ণ স্বাভাবিক। এই উদ্বেগ মোকাবেলা করার জন্য আপনি অনেক কিছু করতে পারেন।

সঠিক সঙ্গী

কিছু সমীক্ষা দেখায় যে আপনি যখন বিশ্বাস করেন এবং যার সাথে আপনার অবিচল সম্পর্ক রয়েছে তার সাথে যৌন সম্পর্ক স্থাপন করলে আপনার মানসিক এবং শারীরিক উভয় তৃপ্তি পাওয়ার সম্ভাবনা বেশি। আপনি যাকে বিশ্বাস করেন তার সাথে থাকা আপনাকে নিরাপদ বোধ করতে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আরও বেশি সাহায্য করতে পারে।

আরামদায়ক জায়গা

আপনি যদি যৌন সহবাস করতে চান কিন্তু এটি নিয়ে উদ্বিগ্ন বোধ করেন, তাহলে আপনার আরামদায়ক জায়গায় এটি করার পরিকল্পনা করুন। একটি অপরিচিত বা অস্বস্তিকর অবস্থান যা ঘটছে তার উপর ফোকাস করা এবং যা ঘটছে তা উপভোগ করা কঠিন করে তুলতে পারে।

ফোরপ্লে

প্রথমবার সেক্স করার বিষয়ে উদ্বেগ খুবই সাধারণ। যাইহোক, ফোরপ্লে আপনার উদ্বিগ্ন অনুভূতি কমাতে সাহায্য করতে পারে। ফোরপ্লেতে প্রচুর চুম্বন এবং স্পর্শ জড়িত, যা আপনাকে আপনার নিজের শরীরের পাশাপাশি আপনার সঙ্গীর সাথে আরও স্বাচ্ছন্দ্য বোধ করতে সহায়তা করতে পারে।

ধীরেসুস্থে করুন

পরবর্তী ধাপে যাওয়ার জন্য তাড়াহুড়ো করে যৌন সহবাস করার চেষ্টা থেকে প্রচুর উদ্বেগ আসতে পারে। আপনার কী করা উচিত এবং আপনার পরবর্তী কী করা উচিত সে সম্পর্কে আপনি নিজেকে ভাবতে পারেন। যদি তাই হয়, নিজেকে কেন্দ্রীভূত করার জন্য একটি মুহূর্ত নিন এবং বর্তমানের দিকে মনোনিবেশ করুন, জিনিসগুলিকে স্বাভাবিকভাবে ঘটতে দিন।

কিছু লোক প্রচণ্ড উত্তেজনা অর্জনের জন্য তাড়াহুড়ো করে। আপনার সময় নেওয়া এবং ভ্রমণ উপভোগ করা যৌনতাকে আরও আরামদায়ক এবং উপভোগ্য অভিজ্ঞতা করে তুলতে পারে।

পরে আবার চেষ্টা করুন

প্রথমবারের চেয়ে কম নিখুঁত হওয়া খুবই সাধারণ। যাইহোক, এর মানে এই নয় যে যৌনতা সবসময় খারাপ হবে। যে কোনও সংখ্যক জিনিস এমন একটি অভিজ্ঞতায় অবদান রাখতে পারে যা আপনার প্রত্যাশার সাথে পুরোপুরি বাঁচে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#sex life, #sex partners, #Sexuality, #sexual urge, #sex

আরো দেখুন