বিনোদন বিভাগে ফিরে যান

চাঁদা তুলে তৈরি হওয়া ছবি জিতল ১৪২টি পুরস্কার, নায়ককে চেনেন?

February 15, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চাঁদা তুলে তৈরি হয়েছে ছবি, সেই স্বল্পদৈর্ঘের ছবিই জিতেছে ১৪২টি পুরস্কার। ছবির নাম জাঁতাকল। হুগলির শ্রীরামপুরের কয়েকজন সিনেমাপ্রেমী চাঁদা তুলে ছবিটি বানিয়েছেন। বিভিন্ন প্রযোজনা সংস্থার কাছে দরবার করেও লাভ হয়নি। ছবিতে বাণিজ্যিক রসদ না থাকায়, কেউই এগিয়ে আসেননি। কিন্তু নির্মাতারা ভেঙে পড়েননি। তাঁরা নিজেরাই চাঁদা তুলে ছবির শুট্যিং আরম্ভ করেন। পশ্চিম মেদিনীপুরের ইড়পালা গ্রামে সিনেমার শুটিং হয়। জাতীয় এবং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানোর জন্য গত বছর ১৪ এপ্রিল জাঁতাকল মুক্তি পায়।

ছবিটি ইতিমধ্যেই ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, হাঙ্গেরি, ফ্রান্স, আমেরিকা, ইতালিতে প্রদর্শিত হয়েছে। দেশের মধ্যে মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, দিল্লি, রাজস্থানে দেখানো হয়েছে ছবিটি। একাধিক পুরস্কারও পেয়েছে ছবিটি।

ছবির গল্প একটি জাঁতাকলকে ঘিরে। তাতে উপকারী, প্রয়োজনীয় কিছু দিলে সে ক্ষতিকর বা বিলাসদ্রব্য তৈরি করে। কাগজ-কলম-স্লেট-খড়ি দেওয়া হলে, তা পিষে স্মার্ট ফোন তৈরি করে। চাষের জমি, পুকুর, বা বাগান দেওয়া হলে; সে পিষে ফ্ল্যাট বাড়ি তৈরি করে। সেই জাঁতাকলটিই এবার সিনেমার নায়ক হয়েছে। তাকে নিয়ে হয়েছে ২০ মিনিট দৈর্ঘ্যের ছবি। ১৪২টি পুরস্কার জিতেছিল ছবিটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali Movie, #Jantakol

আরো দেখুন