জীবনশৈলী বিভাগে ফিরে যান

উজ্জ্বল ও মসৃণ ত্বকের গোপন রহস্য পর্যাপ্ত ঘুম

February 16, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দাগমুক্ত সুন্দর ও মসৃণ ত্বক আমরা সবাই চাই। সুন্দর ত্বক যেকোনো মানুষের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে। নিয়মিত কিছু নিয়মকানুন মেনে বা জীবনধারণের কিছু অভ্যাস বদলে সুন্দর ত্বক পাওয়া সম্ভব।

খেয়াল করলে দেখবেন, সকালে ঘুম থেকে ওঠার পর আমাদের ত্বক সবচেয়ে উজ্জ্বল ও মসৃণ দেখায়। কারণ, পর্যাপ্ত ঘুম। স্বাস্থ্যকর ত্বকের অন্যতম গোপন রহস্য এই ঘুম। কারণ, আমরা যখন ঘুমিয়ে থাকি তখনো আমাদের শরীর কাজ করে। তাই পর্যাপ্ত ঘুম বিভিন্নভাবে আমাদের ত্বকের জন্য উপকারী।

শহর বলুন বা গ্রাম, অনিদ্রার সমস্যায় এত মানুষ ভুগছেন যে এখন ঘুমকে ভালোরকম যত্নআত্তির মাধ্যমে ডেকে আনতে হচ্ছে। বিভিন্ন ওয়েলনেস কেয়ার-এর সঙ্গে জুড়ে গিয়েছে ঘুমের সমস্যাও। আয়ুর্বেদ থেরাপি করিয়ে নির্বিঘ্ন ঘুম খুঁজছে আধুনিক মানুষ। ২৪ ঘণ্টা দিনরাতের মধ্যে ন্যূনতম সাত ঘণ্টা চোখ বুজে থাকতে পারছে না অনেকেই। বিষয়টি সেভাবে অনেকের কাছে উদ্বেগের কারণ হয়ে ওঠার আগেই সতর্ক হতে হবে, বলছেন বিশেষজ্ঞরা। একটি সমীক্ষায় দেখা গিয়েছে ৮৭ শতাংশ ভারতীয় শুতে যাওয়ার আগে মোবাইল ফোন ব্যবহার করেন। অথচ ঘুমের আগে স্ক্রিন টাইম নৈব নৈব চ। সমীক্ষা অনুযায়ী, এভাবে সঠিক সময়ে ঘুম থেকে বঞ্চিত হওয়ার কারণে ৬৭ শতাংশ মহিলা কর্মস্থলে ঘুম-ঘুম ভাব নিয়ে কষ্ট পান। আর পুরুষদের ক্ষেত্রে ৫৬ শতাংশ একই সমস্যায় পড়েন। প্রতি বছর এই হারটা বাড়ছে।

রাতে পর্যাপ্ত ঘুম না হলে চোখের নীচে ফোলা ভাব বা কালো দাগ দেখা যায়। কারণ আমাদের চোখের নীচের ত্বকটি খুব পাতলা এবং রাতে পর্যাপ্ত না ঘুমালে রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটে। অন্যদিকে, চোখের নিচে কম ফোলা ভাব মানে রাতে পর্যাপ্ত ঘুম হচ্ছে। সুতরাং, ত্বক ভালো রাখতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই।

আর তাই নতুন বছরে ঘুম নিয়ে অবহেলা নয়। বিছানায় যাওয়া এবং ওঠার সময়টা যে যার রুটিন অনুযায়ী করে থাকেন, সেটা অবশ্যই মেনে চলুন। এতে ঘুমজনিত সমস্যা ক্রমশ কমবে। যাদের ঘুম আসতে সময় লাগে, তাদের ক্ষেত্রেও ঘড়ি মেনে স্লিপ সাইকেল ঠিক করা গেলে এ ধরনের সমস্যা দূর হবে, জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Life Style, #SLEEP, #glowing skin, #Healthy skin

আরো দেখুন