বিবিধ বিভাগে ফিরে যান

ডেভিড হেয়ার, এ দেশের জন্য কী কী করেছেন স্কটিশ সাহেব?

February 17, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উনিশ শতকের একেবারে গোড়ায় ভারতে আসেন স্কটিশ ব্যবসায়ী ডেভিড হেয়ার। ঘড়ির ব্যবসা করতে আসা সাহেব ধীরে ধীরে হয়ে ওঠেন ভারতহিতৈষী। এদেশের শিক্ষা বিস্তারে তাঁর অবদান অনস্বীকার্য।

দেশ তথা এ রাজ্যের অজস্র অগ্রণী শিক্ষা প্রতিষ্ঠা গড়ে ওঠার নেপথ্য কারিগর ছিলেন হেয়ার সাহেব।
হিন্দু স্কুল, হেয়ার স্কুল, প্রেসিডেন্সি কলেজ (বিশ্ববিদ্যালয়), কলকাতা বিশ্ববিদ্যালয় ইত্যাদি গড়ে তোলার পিছনে প্রত্যক্ষভাবে ছিলেন হেয়ার সাহেব।

এ দেশে আসার পর ১৮১৪ সালে রাজা রামমোহন রায়ের সঙ্গে কলকাতায় তাঁর সাক্ষাৎ হয়। রামমোহন প্রতিষ্ঠিত আত্মীয় সভার সঙ্গে যুক্ত হয়ে জনহিতকর কাজ, শিক্ষার উন্নতির জন্যে চেষ্টা কর‍তে থাকেন হেয়ার। ১৮১৭ সালের ২০ জানুয়ারি হিন্দু কলেজ প্রতিষ্ঠিত হয়, উদ্যোগক্তাদের মধ্যে তিনিও ছিলেন। সেই বছরই ইংরেজি ও বাংলা পুস্তক মুদ্রণ ও প্রকাশনার জন্য তিনি ‘ক্যালকাটা স্কুল বুক সোসাইটি’ প্রতিষ্ঠা করেন। ডিরোজিয়ানদের সোসাইটি ফর দ্য প্রোমোশন অব জেনারেল নলেজ সংস্থার পৃষ্ঠপোষক হন। শ্রম আইনের বিরুদ্ধে জনমত গড়ে তোলেন। ১৮১৮ সালে প্রতিষ্ঠা করেন ‘পটলডাঙ্গা অ্যাকাডেমি’ যা বর্তমানে ‘হেয়ার স্কুল’ নামে পরিচিত। তাঁর উদ্যোগেই প্রতিষ্ঠিত হয় সিমলা স্কুল ও আরপুলি স্কুল নামে আরও দুটি স্কুল। নারীশিক্ষার প্রসারেও তিনি বিভিন্ন উদ্যোগ নেন।’ বাংলা তথা ভারতে পাশ্চাত্য শিক্ষার বিস্তারে তাঁর অবদান, ইতিহাসে তাঁকে অমর করে তুলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#birth anniversary, #David Hare, #Mr. Scottish

আরো দেখুন