কানে কানে কলকাতা কানেকশন বিভাগে ফিরে যান

জনপ্রিয় হলেই বিপদ! চাকরি গেল রুশ বাহিনী ঠেকানো সেনানায়কের

February 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দু-বছর পূর্ণ হতে চলেছে মস্কো আর কিয়েভের লড়াইয়ের। রাশিয়া বনাম ইউক্রেন রক্তক্ষয়ী যুদ্ধে কয়েকদিন আগেই প্রথমবার লড়াইয়ে জিরকন মিসাইল ব্যবহার করেছে রুশ ফৌজ। কিন্তু ইউক্রেন আজও দাঁড়িয়ে, তাঁরা লড়ছেন। এই লড়াইয়ের নায়ক ভ্যালেরি জালুঝনি। জেলেনস্কির দেশের সেনাপ্রধান তিনি। অদ্যাবধি তিনি দেশের মাথা নিচু হতে দেননি।

২৪ ফেব্রুয়ারি, ২০২২, ইউক্রেনে ঢুকে পড়ে রুশ বাহিনী। গোটা পশ্চিমী দুনিয়া গেল গেল রব তোলে, এমনকি মার্কিন মুলুকও! লড়াইয়ের মাঠ ছাড়েনি ইউক্রেনী সেনা। তাঁরা দাঁত কামড়ে প্রতিরোধ শুরু করেন। যুদ্ধের ময়দানে সামনের সারিতে দাঁড়িয়ে দু’বছর নেতৃত্ব দিয়েছেন সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনি। তাঁকেই এবার সরিয়ে দিলেন প্রেসিডেন্ট জেলেনস্কি। শোনা যাচ্ছে, অলেকসান্দ্র সিরস্কিকে সেনাপ্রধান করেছেন জেলেনস্কি। অলেকসান্দ্র জেলেনস্কির ঘনিষ্ঠ বলেই পরিচিত। তিনি ইউক্রেন সেনার পদাতিক বাহিনীর প্রধান ছিলেন।

কিন্তু এই বদলের কারণ কী?
মতের অমিল। রাষ্ট্রপতি আর সেনাপ্রধানের মধ্যে কি মতানৈক্য তৈরি হচ্ছিল? কিন্তু কেউ কেউ অন্য কারণ খুঁজে পাচ্ছেন। রুশ সেনাদের রুখে দিয়ে জালুঝনি কার্যত ইউক্রেনবাসীর কাছে হিরো হয়ে গিয়েছেন। ইউক্রেনে জেনারেল জালুঝনির জনপ্রিয়তা আকাশছোঁয়া। প্রেসিডেন্ট জেলেনস্কির থেকেও জালুঝনির নেতৃত্বের প্রেমে মত্ত আম ইউক্রেনবাসী। জালুঝনির এহেন জনপ্রিয়তায় শঙ্কিত হয়ে উঠেছেন জেলেনস্কি। তাই কি দায়িত্ব থেকে অব্যাহতি?

ভাষ্য পাঠ: মধুরিমা রায়
সম্পাদনা: মোঃ রবিউল ইসলাম

TwitterFacebookWhatsAppEmailShare

#ukraine, #Valerii Zaluzhnyi

আরো দেখুন