রাজ্য বিভাগে ফিরে যান

Aadhaar Deactivation: আতঙ্ক-উদ্বেগে দিন কাটছে মতুয়াদের

February 20, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মানুষের উদ্বেগ বাড়ছে। শুরু হয়েছে রাজনৈতিক তরজাও। রাজ্যের কিছু এলাকার মতো আধার কার্ড বাতিলের চিঠি এসে পৌঁছেছে মতুয়া প্রধান বনগাঁতেও।

গত লোকসভা নির্বাচনে মতুয়া ভোটে ভর করেই ক্ষমতায় এসেছিল বিজেপি। মতুয়া মহাসঙ্ঘের সঙ্ঘাধিপতি সাংসদ হওয়ায় আশায় বুক বেঁধেছিলেন মতুয়ারা (Matua)। নাগরিকত্বের প্রতিশ্রুতি মিলেছিল। সম্প্রতি আধার কার্ড নিষ্ক্রিয় করার নোটিস তাঁদের নাগরিকত্বের আশায় জল ঢেলে দিয়েছে বলে মত অনেকের। মতুয়াদের দাবি, নাগরিকত্ব না দেওয়ার জন্যই পরিকল্পনা করে আধার কার্ড নিষ্ক্রিয় করছে কেন্দ্র।

রেশনের সঙ্গে আধার কার্ড যুক্ত থাকায় খাদ্য সামগ্রী পেতে সমস্যা হতে পারে। কার্ড নিষ্ক্রিয় হয়ে যাওয়ায় অনেকেই রেশনের (Ration) খাদ্যসামগ্রী পাচ্ছেন না বলে অভিযোগ। বনগাঁর বাসিন্দা নরেন্দ্রনাথ টিকাদার বলেন, আমার নামে নোটিস আসায় রেশনের সামগ্রী পাচ্ছি না। ব্যাঙ্ক থেকে টাকা তুলতে পারছি না। আগামী দিনে এর প্রভাব যে ভোটে পড়বে, তা পরিষ্কার।

আধার (Aadhaar Card) নিষ্ক্রিয় হওয়ায় অনুদান বন্ধ হয়ে গিয়েছে বলে জানালেন বীথিকা মণ্ডল নামে এক মহিলা। তাঁর কথায়, ‘‘ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ হয়ে গিয়েছে। লক্ষ্মীর ভান্ডারের টাকা বন্ধ হয়ে গিয়েছে। আমার বৌমা অন্তঃসত্ত্বা। তাঁরও কার্ড বাতিল হয়ে গিয়েছে।’’ কেন্দ্রকে দুষে তাঁর ক্ষোভ, ‘‘কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তে আমরা কী করে বাঁচব? আমরা ভোট দিয়ে সাংসদ বিধায়ক করলাম! এখন কী আমাদের আত্মহত্যা করতে হবে?’’

বিজেপি (BJP) সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনুর পদত্যাগ দাবি করেছেন মতুয়াদের একাংশও। অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের পক্ষ থেকে বিষয়টি নিয়ে সোমবার জরুরি বৈঠক করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Aadhaar Card, #Aadhaar Deactivation, #Matua

আরো দেখুন