উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গের নানান প্রান্তে পালিত হল International Mother Language Day

February 22, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নানান অনুষ্ঠানের মধ্যে দিয়ে উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় সমারোহে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তথ্য-সংস্কৃতি দপ্তরের উদ্যোগে মাথাভাঙ্গা নজরুল সদনে, গতকাল এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। মাথাভাঙ্গা মহকুমা শাসক নভনীত মিত্তাল, মহকুমা তথ্য ও সংস্কৃতিক আধিকারিক অনির্বাণ সাই, প্রাক্তন মন্ত্রী হিতেন বর্মন প্রমুখরা সেখানে উপস্থিত ছিলেন। প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। মাতৃভাষার তাৎপর্য বিষয়ক আলোচনাসভা আয়োজিত হয়। সঙ্গীত পরিবেশন করেন শিল্পীরা।

‘আমরা বাঙালি’ সংগঠনের পক্ষ থেকে পচাগড় মোড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়। রাজবংশী ভাষা অ্যাকাডেমি ও জটেশ্বর লীলাবতী মহাবিদ্যালয়ের যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন হয়। আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিথিদের পান, সুপারি, হলদিয়া গামছা ও ফুলের তোড়া দিয়ে স্বাগত জানানো হয়। অনুষ্ঠানের শুরুতেই বক্তৃতা দেন লীলাবতী কলেজের অধ্যক্ষ ড. সুশান্ত কুমার রাউল। বাংলা বিভাগের বিভাগীয় প্রধান তথা সেমিনারের আহ্বায়ক অধ্যাপক ড. নারায়ণ চন্দ্র বসুনিয়া ভাষা দিবসের প্রাসঙ্গিকতা নিয়ে বক্তব্য রাখেন।

ঘোকসাডাঙ্গা বীরেন্দ্র মহাবিদ্যালয়ে শোভাযাত্রা, শহীদ বেদী তে মাল্যদান, আলোচনা সভা-সহ নানা অনুষ্ঠানের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়। মেটেলি ব্লকে মহা সমারোহে পালিত হল মাতৃভাষা দিবস। ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। গাজোলেও পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাহারি রঙের আলপনায় সাজিয়ে তোলা হয়েছিল অন্নদাশঙ্কর সদন ক্যাম্পাস। অস্থায়ীভাবে তৈরি শহিদ বেদীতে মাল্যদান করা হয়। বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানও হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#International Mother Language Day, #Bhasa Dibos, #West Bengal, #North Bengal, #Celebration

আরো দেখুন