উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

Mini Zoo তৈরি হচ্ছে খয়েরবাড়িতে, কী কী বন্যপ্রাণের দেখা মিলবে?

February 26, 2024 | < 1 min read

দক্ষিণ খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্র, ছবি সৌজন্যে: উত্তরবঙ্গ পর্যটন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কাজ শেষ, এবার অনুমোদনের অপেক্ষা! তা মিললেই দক্ষিণ খয়েরবাড়ি ব্যাঘ্র পুনর্বাসন কেন্দ্র রূপান্তরিত হবে মিনি চিড়িয়াখানায়। ইতিমধ্যেই মাস্টার প্ল্যান এবং মানচিত্র তৈরির কাজ শেষ হয়েছে। রাজ্যের, কেন্দ্রের আধিকারিকের স্বাক্ষর মিললেই শুরু হবে চূড়ান্ত পর্বের কাজ। ২০১৯ সাল থেকে এই মিনি জু তৈরির উদ্যোগ চলছিল। রাজ্যের প্রধান মুখ্য বনপালের অনুমোদন মিললে, তা জু অথরিটি অফ ইন্ডিয়ার কাছে অনুমোদনের জন্য পাঠিয়ে দেওয়া হবে। ব্যায় বরাদ্দের পরিকল্পনাও পাঠানো হবে। মনে করা হচ্ছে, ৭ মার্চের মধ্যে এ কাজ সম্পন্ন হবে। মাস্টার প্ল্যান তৈরি হয়ে গিয়েছে বলেই খবর।

দক্ষিণ খয়েরবাড়ির (Khayerbari) চিড়িয়াখানা তৈরির জন্য বিভিন্ন বিষয়ে ছ’রকম মানচিত্র তৈরি হয়েছে। বন্যপ্রানীদের রক্ষণাবেক্ষণের বিষয়ে মাস্টার প্ল্যান তৈরি হয়ছে। বন্যপ্রাণীদের নিয়ে যাবতীয় বিষয় উল্লেখ করা হয়েছে মানচিত্রে। অনুমোদন আসার পরই পুরোদমে কাজ শুরু হবে। জানা গিয়েছে, পশু হাসপাতাল, পোস্টমার্টাম রুম ইতিমধ্যেই তৈরি করা হয়েছে। কর্তৃপক্ষের আশা, চলতি বছরের মধ্যেই দক্ষিণ খয়েরবাড়ির মিনি চিড়িয়াখানার কাজ শেষ করতে পারবেন তাঁরা।

দক্ষিণ খয়েরবাড়ির মিনি চিড়িয়াখানায় (Mini Zoo) গণ্ডার, বাইসন, লেপার্ড, বাঘ, বিভিন্ন প্রজাতির হরিণ, ভল্লুক, রেড পান্ডা, বিভিন্ন প্রজাতির পাখি ইত্যাদি থাকবে। লেপার্ড সাফারির ব্যবস্থাও থাকবে। বেঙ্গল সাফারির আদলেই তৈরি হচ্ছে মিনি চিড়িয়াখানাটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#dooars, #mini zoo, #Khayerbari

আরো দেখুন