জীবনশৈলী বিভাগে ফিরে যান

ত্বকের যত্ন নিন, ফুলের নির্যাসেই হোক Skin Care

February 27, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ফুলের নির্যাসের গুণ বলে শেষ করা যাবে না। তাই ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন ফুল বা গাছ পাতার নির্যাস। ফুলের নির্যাসে থাকে ভিটামিন, মিনারেলস, অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বককে আদ্র করে। এতে ত্বক মসৃণ হয়। ত্বকের অকালবার্ধক্যও দূর করে ফুলের নির্যাস। প্রাকৃতিক উপাদান হওয়ায় পার্শ্ব-প্রতিক্রিয়ার কোনও আশঙ্কা থাকে না।

পদ্ম:

ছবি সৌজন্যে: Housing.com

পদ্ম ফুল থেকে তৈরি এসেনশিয়াল অয়েল, অন্য কোনও তেলে মিশিয়ে ব্যবহার করলে অনিদ্রা দূর হয়, স্ট্রেস কমে। বলিরেখা কমায়।

গোলাপ:

প্রাচীনকাল থেকেই রূপচর্চায় গোলাপ ব্যবহৃত হয়। গোলাপে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। যা ত্বকে কোলাজেন বাড়ায়, স্যাগিং রোধ করে। গোলাপের প্যাক বা ক্রিম খুব উপকারী। গোলাপের হাইড্রেটিং প্রপার্টি, শুষ্ক ত্বককে আরাম দেয়। কোষ পুনরুজ্জীবন ও সান বার্ন থেকেও বাঁচাতে পারে গোলাপের নির্যাস।

জুঁই:

জুঁই ফুলের নির্যাস, ফেস মিস্ট বা টোনার হিসেবে কাজ করে। জুঁইফুল বেটে তা জোজোবা অয়েল, গন্ধহীন নারকেল তেল, অ্যাভোকাডো অয়েল বা সুইট আমন্ড অয়েলের, যেকোনও একটিতে মিশিয়ে সেই তেল মুখে লাগানো যেতে পারে। এটি বারো মাস ত্বকের জন্য ভাল। জুঁই ফুলে রয়েছে কোটন। এই কোটন মেশানো তেল দিয়ে স্নান করতে পারেন। এতে শরীরের দুর্গন্ধ দূর হবে। যেকোনও ক্ষত, স্ট্রেচ মার্ক ইত্যাদি মুছে দিতে পারে জুঁইফুল। ব্রণ ইত্যাদির উপরেও জুঁইফুলের রস লাগালে উপকার মেলে।

জবা:

ত্বক এবং চুল দুয়ের জন্যই উপকারী জবা ফুলের নির্যাস। এই ফুলে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। সান বার্ন থেকে বাঁচতে সাহায্য করে জবার রস।

TwitterFacebookWhatsAppEmailShare

#flower, #Skin, #Skin Care, #flower extracts

আরো দেখুন