দেশ বিভাগে ফিরে যান

মোদীর ভাষা সমস্যা দূর করতে AI-র সাহায্য নিচ্ছে BJP

March 8, 2024 | < 1 min read

মোদীর ভাষা সমস্যা দূর করতে AI-র সাহায্য নিচ্ছে BJP

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আসন্ন লোকসভা নির্বাচনের প্রচারে পুরোদমে নরেন্দ্র মোদী। একের পর এক জনসভা করছেন। দেশের উত্তর-দক্ষিণ, পূর্ব-পশ্চিম ভোট প্রচারে ছুটে বেড়াচ্ছেন তিনি। প্রত্যেকটি জায়গায় হাজার হাজার কোটি টাকার প্রকল্পের উদ্বোধন বা শিলান্যাস করছেন। ফেরি করছেন বিকশিত ভারতের স্বপ্নও। অনেক ক্ষেত্রেই বাধা হয়ে দাঁড়িয়েছে ভাষা। তাই তার প্রচারে এবার বিজেপি এআই প্রযুক্তির সাহায্য নিচ্ছে!

আসন্ন লোকসভা নির্বাচনে ৪০০ আসনের লক্ষ্যমাত্রা রেখেছে গেরুয়া শিবির। কিন্তু, বিজেপি ভালোভাবেই জানে, হিন্দি বলয়ে সংখ্যাধিক্যের সম্ভাবনা থাকলেও দক্ষিণ ভারতে দাঁত ফোটানো সহজ কাজ নয়। বাংলা, পাঞ্জাব, ওড়িশা নিয়েও তারা স্বস্তিতে নেই। গত লোকসভায় পুদুচেরি সহ দক্ষিণ ভারতের মোট ১৩০টি আসনের মধ্যে মাত্র ২৯টি আসনে জয় পেয়েছিল মোদী-শাহের দল। এবার এই পরিসংখ্যান পাল্টাতে মরিয়া হয়ে উঠেছে তারা। প্রাথমিকভাবে দেখা যাচ্ছে, মোদী হিন্দিতে বক্তৃতা দিচ্ছেন। কিন্তু, উল্টোদিকে বসা তামিল, তেলুগু, কন্নড়, বাঙালি, মালায়লাম ভোটারদের সিংহভাগেরই তা বোধগম্য হচ্ছে না। ফলে সরকার ও দলের প্রচার সর্বাত্মক হচ্ছে না বলেই মনে করা হচ্ছে।

এই সমস্যা মেটাতে প্রধানমন্ত্রীর বক্তৃতা ‘রিয়েল টাইম’ অনুবাদের ব্যবস্থা করা হয়েছে। বেছে নেওয়া হয়েছে কন্নড়, তামিল, তেলুগু, মালায়লাম, বাংলা, ওড়িশা, পাঞ্জাবি ও মারাঠিকে। বক্তৃতার সময়ই বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটে শোনা যাচ্ছে আক্ষরিক অনুবাদ। এর জন্য নরেন্দ্র মোদী তামিল, নরেন্দ্র মোদী বাংলার মতো আলাদা আলাদা সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল বানানো হয়েছে। জানা গিয়েছে, গত ডিসেম্বরে কাশি তামিল সঙ্গমামের সময়ও এই প্রযুক্তি ব্যবহার করা হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #bjp, #AI, #PM Modi, #Speeches

আরো দেখুন