রাজ্য বিভাগে ফিরে যান

Lok Sabha Election 2024: বাংলা থেকে কত আসন? বিভ্রান্ত মোদী-শাহ

March 8, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নরেন্দ্র মোদী কৃষ্ণনগরের সভায় দাবি করছেন, বাংলায় ৪২ আসনেই পদ্ম ফুটবে। অথচ তাঁর দক্ষিণহস্ত এবং দলের লেফটেন্যান্ট অমিত শাহ তাঁর আগের ‘৩৫ প্রাপ্তি’র দাবি থেকেই পিছু হটছেন। বৃহস্পতিবার একটি সাক্ষাৎকারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘বাংলা থেকে বিজেপি এবার অন্তত ২৫ আসন পাবেই।’ এই ব্যাকফুটে যাওয়ার কারণ কী?

কারণ, দলের সমীক্ষা এবং রাজনৈতিক সমীকরণের গ্রাফ। বিজেপির অন্দরে আশঙ্কা তৈরি হয়েছে, এই তিন রাজ্যেই আসন ২০১৯ সালের তুলনায় কমতে পারে। নিশ্চিতভাবে কমবে কর্ণাটকেও। শুধু বাংলা, বিহার, মহারাষ্ট্র, কর্ণাটক মিলিয়ে আসন কমলেই সংশয় তৈরি হবে বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া নিয়েই। আর এই হিসেব-নিকেশে সবচেয়ে বেশি দিশাহারা বিজেপি শীর্ষ নেতৃত্বের দুই কর্তা।

গত বছর এপ্রিল মাসে বীরভূমের প্রকাশ্য সভায় এবং ডিসেম্বরে কলকাতার কর্মিসভায় অমিত শাহ বলে এসেছেন, বাংলা থেকে বিজেপি ৩৫’এর বেশি আসন পাবে। বিজেপির অন্দরেই প্রশ্ন উঠছে, হঠাৎ হলটা কী? এক ধাক্কায় অমিত শাহ টার্গেট ২৫ আসনে নামিয়ে আনলেন কেন? আর শাহ নিজে কী বলছেন, তার বিচার তো হবে পরে। বিস্ময়কর হল, মোদির বেঁধে দেওয়া টার্গেটকেই তিনি যুক্তিসিদ্ধ মনে করছেন না। তাহলে কি বঙ্গ বিজেপির সাংগঠনিক হাল, ভোটব্যাঙ্কের গতিপ্রকৃতি এবং তৃণমূলের বিরুদ্ধে জোরালো ইস্যু না থাকার মতো ‘বার্তা’ পাচ্ছেন তিনি?

২০১৮ সালের জুন মাসে অমিত শাহ বঙ্গ বিজেপিকে বলেছিলেন, উনিশের ভোটে ২২টি আসন আমাদের লক্ষ্য। বিজেপি পেয়েছিল ১৮টি। এবার প্রথম থেকে ৩৫ আসনের টার্গেট দেওয়ার পর ভোট যখন দোরগোড়ায়, আচমকা তিনি ২৫’এ নামলেন কেন? তাঁর এই ‘সংখ্যাতত্ত্বে বদল’ শুধু বঙ্গ বিজেপি নয়, আশ্চর্য করেছে জাতীয় রাজনীতিকেও। কারণ, গত এক দশকে পূর্বাভাস বদলাননি শাহ। এবং অধিকাংশ ক্ষেত্রে ‘ভবিষ্যদ্বাণী’ মিলিয়েছেন তিনি। ব্যতিক্রম শুধু বাংলার বিধানসভা নির্বাচন। এবার কি সেই সমীকরণেই পিছু হটছেন তিনি? নাকি সঠিক রিপোর্ট তাঁর কাছে পৌঁছচ্ছে না?

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #Narendra Modi, #Amit shah, #Loksabha Election 2024, #Loksabha Elections, #West Bengal

আরো দেখুন