রাজ্য বিভাগে ফিরে যান

আগামী সপ্তাহেই উচ্চমাধ্যমিকের ৬৪টি বিষয়ে নয়া সিলেবাস

March 9, 2024 | < 1 min read

আগামী সপ্তাহেই উচ্চমাধ্যমিকের ৬৪টি বিষয়ে নয়া সিলেবাস। ছবি সৌজন্যে: banglarshiksha

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এক দশক পর পরিবর্তন হতে চলেছে উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম। সর্বভারতীয় বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন পাঠক্রম তৈরি করা হচ্ছে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

বাংলা বা ইংরেজির গোটা সিলেবাসই পরিবর্তন হয়েছে। এছাড়া, প্রাচীন ইতিহাস প্রায় পুরোপুরি বাদ দিয়ে স্বাধীনতা পরবর্তী ঘটনাবলীকে গুরুত্ব দেওয়া হচ্ছে। পাল্টে যাচ্ছে রাষ্ট্রবিজ্ঞানের সিলেবাসও। শুধু তাই নয়, কলা বিভাগের প্রজেক্টগুলিতে আমূল পরিবর্তন আসছে। স্রেফ টপিক অনুযায়ী প্রবন্ধ লিখে দিলেই আর নম্বর মিলবে না। প্রয়োজনে কমিউনিকেটিভ স্কিল, পাবলিক স্পিকিংয়ের মতো বিষয়ও অন্তর্ভুক্ত করা যাবে। বাংলায় রেডিও প্রোগ্রাম সঞ্চালনা করা বা ব্যবহারিক আরও কোনও কোনও বিষয় অন্তর্ভুক্ত করা হবে। সেক্ষেত্রে অনুসরণ করা হচ্ছে সর্বভারতীয় বোর্ড, বিশেষ করে সিবিএসই-কে।

বাণিজ্য শাখায় ট্যাক্সেশনের বিষয়ে পরিবর্তন এনে জিএসটি অন্তর্ভুক্ত করা হচ্ছে। সেই সঙ্গে ট্যাক্সের বিষয় রয়েছে এমন অন্যান্য বিষয়েও কিছু পরিবর্তন আনা হচ্ছে। তবে বিজ্ঞানের বিষয়গুলিতে বড়সড় রদবদল হচ্ছে না। সংসদ সূত্রে জানা যাচ্ছে, আগামী সপ্তাহেই সামগ্রিক সিলেবাস প্রকাশ করা হবে। সিলেবাস যাতে আগেভাগে বাইরে না আসে, তার জন্য স্ট্যাম্প পেপারে গোপনীয়তার প্রতিশ্রুতি গ্রহণ করে নেওয়া হয়েছে এক্সপার্টদের তরফে। প্রকাশকদের সঙ্গে সংসদের একাধিকবার বৈঠক হলেও তাদের হাতে সিলেবাস দেওয়া হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Higher Secondary, #New syllabus, #Subjects

আরো দেখুন