রাজ্য বিভাগে ফিরে যান

ফরওয়ার্ড ব্লক কাঁটা! লোকসভা নির্বাচনে বাংলায় ভেস্তে গেল বাম-ISF জোট?

March 18, 2024 | < 1 min read

ফরওয়ার্ড ব্লক কাঁটা! লোকসভা নির্বাচনে বাংলায় ভেস্তে গেল বাম-ISF জোট?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ঘোষিত হয়ে গিয়েছে অষ্টাদশ লোকসভা নির্বাচনের নির্ঘন্ট। বাংলাতে ৭ দফায় ভোটগ্রহণ হবে। ইতিমধ্যেই রাজ্যের ৪২ আসনে নিজেদের প্রার্থী তালিকা প্রকাশ করেছে তৃণমূল কংগ্রেস। বাংলার কুড়ি আসন প্রার্থী ঘোষণা করেছে বিজেপিও। বামেরাও ১৪ মার্চ বাংলার ষোলোটি আসনে প্রার্থী ঘোষণা করেছে। সুদীর্ঘ আলোচনার পর আইএসএফকে ছাড়াই আংশিক প্রার্থী তালিকা প্রকাশ করেছে আলিমুদ্দিন। ২০১৯ সালের লোকসভা নির্বাচন ও ২০২১-র বিধানসভা নির্বাচনে বামেরা বাংলায় একটি আসনও পায়নি। হারানো স্থান পুনরুদ্ধারের লক্ষ্যে নেমেছে সিপিএম (CPM)। বামেদের প্রার্থী তালিকায় দেখা যাচ্ছে যুব ও নবীন প্রজন্মের উপর ভরসা রাখা হয়েছে।

আইএসএফের (ISF) সঙ্গে জোট না হওয়ায় অনেকেই বিভ্রান্ত। বামেদের বক্তব্য, আইএসএফ যেকোনও আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে, তা তাদের রাজনৈতিক সিদ্ধান্তের বিষয়। আব্বাস-নওশাদদের সঙ্গে কেন তাল কাটল বামেদের? খবর মিলছে, বাম-আইএসএফ জোটে ফরওয়ার্ড ব্লক অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।

একাধিকবার কংগ্রেস ও আইএসএফের সঙ্গে লোকসভা নির্বাচনের আসন রফা নিয়ে বৈঠক করেছে বামফ্রন্ট। শেষ বৈঠকে আইএসএফের সঙ্গে বামেদের জোট নিয়ে তীব্র আপত্তি তোলে ফ্রন্টের শরিক দল ফরওয়ার্ড ব্লক (Forward Bloc)। ফরওয়ার্ড ব্লকের মতে, মৌলবাদী দল আইএসএফের সঙ্গে আসন রফায় গেলে বাম আদর্শে বড়সড় আঘাত আসবে। বামফ্রন্ট আদর্শগতভাবে ধর্মনিরপেক্ষ, সেখানে আইএসএফের হাত ধরলে বাম কর্মী-সমর্থকদের মনোবলে ফাটল ধরবে।

আইএসএফ প্রসঙ্গে কেন্দ্রীয়স্তরে রেজোলিউশন পাশ করিয়েছে ফরওয়ার্ড ব্লক। সেই মর্মে বামফ্রন্টকে জানিয়ে দেওয়া হয়েছে। ফরওয়ার্ড ব্লকের আপত্তির কারণে গুরুত্ব দিয়েছেন ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু (Biman Bose)। চূড়ান্ত কিছু না জানালেও, নওশাদদের ছাড়াই বাংলার ১৬ লোকসভা আসনে প্রার্থী তালিকা প্রকাশ করেছে আলিমুদ্দিন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Biman Bose, #ISF, #Loksabha Election 2024, #Forward Block Party, #CPM

আরো দেখুন