রাজ্য বিভাগে ফিরে যান

স্থানীয় পুরোহিতের অনুমোদনেই মিলবে নাগরিকত্ব! বলছে CAA সংক্রান্ত হেল্পলাইন?

March 29, 2024 | < 1 min read

স্থানীয় পুরোহিতের অনুমোদনেই মিলবে নাগরিকত্ব! বলছে CAA সংক্রান্ত হেল্পলাইন?

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: স্বরাষ্ট্র মন্ত্রক সাফ জানিয়েছে, নিঃশর্ত নাগরিকত্ব মিলবে না। খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, নির্দিষ্ট পোর্টালে কেবল নথি জমা দিলেই চলবে না। ইন্টারভিউতে বসতে হবেই। যাকে কেন্দ্র করে মতুয়া সম্প্রদায়-সহ বিভিন্ন মহলে আতঙ্ক তৈরি হয়েছে। কারণ, সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী; আবেদনকারীর ধর্মীয় পরিচয়ের সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। প্রশ্ন উঠছে, কীভাবে সেই শংসাপত্র মিলবে? কেই বা দেবেন? বিধি জারির সময় এ বিষয়ে কিছু বলা হয়নি। যদিও স্বরাষ্ট্র মন্ত্রকের সিএএ সংক্রান্ত হেল্পলাইনে এই প্রশ্নের অবাক করা উত্তর পাওয়া যাচ্ছে। সর্বভারতীয় সংবাদপত্র ‘দ্য হিন্দু’র দাবি, স্থানীয় পুরোহিতই নাকি শংসাপত্র দিতে পারবেন।

কোনও সরকারি আধিকারিক বা সংস্থা নয়, একজন পুরোহিত সিএএ-র জন্য এহেন গুরুত্বপূর্ণ সার্টিফিকেট দিতে পারবেন, এমনই জানানো হয়েছে হেল্পলাইনে। এমনই দাবি করেছে দ্য হিন্দু। তাদের তরফেই হেল্পলাইনে ফোন করা হলে এমন জবাব মেলে। এহেন দাবি ঘিরে প্রশ্নের মুখে অমুসলিম শরণার্থীদের নিঃশর্ত নাগরিকত্বের প্রতিশ্রুতি। গত ২৬ মার্চ কেন্দ্রীয় হেল্পলাইনে যোগাযোগ করেছিল ‘দ্য হিন্দু’। আবেদনকারীর ধর্মীয় যোগ্যতা সার্টিফিকেটের ফরম্যাট নিয়ে প্রশ্ন করে তারা। উত্তরে বলা হয়, সাদা কাগজে বা ১০ টাকার স্ট্যাম্প পেপারে তা দেওয়া যাবে। জানানো হয়, কোনও স্থানীয় পুরোহিত এই শংসাপত্র দিতে পারবেন। সংবাদপত্রের আরও দাবি, মানুষের আস্থা এমন কোনও প্রতিষ্ঠানও শংসাপত্র দিতে পারবে।

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) লাগু হয়েছে ভোটের মুখে, চাঞ্চল্য ছড়িয়েছে জাতীয় রাজনীতিতে। নাগরিকত্বের জন্য মোদী সরকারের জারি করা বিজ্ঞপ্তি নিয়ে প্রবল ধোঁয়াশা তৈরি হয়েছে। মতুয়া-সহ উদ্বাস্তুরা চিন্তায়। ইতিমধ্যে এক যুবকের আত্মহত্যা করেছেন। তার মধ্যেই শংসাপত্রের খবরে চাঞ্চল্য ছড়িয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#CAA, #certificate, #priests, #local priests

আরো দেখুন