দেশ বিভাগে ফিরে যান

অরুণাচলের ৩০টি জায়গার নাম বদলে দিল চীন, ভারতের সুর নরম কেন? প্রশ্ন বিরোধীদের

April 3, 2024 | 2 min read

অরুণাচলপ্রদেশের ৩০টি জয়াগার নাম বদলে দিয়েছে চীন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সম্প্রতি অরুণাচলপ্রদেশের ৩০টি জয়াগার নাম বদলে দিয়েছে চীন। অরুণাচল প্রদেশকে ‘জাঙ্গান’ নাম দিয়েছে তারা। এই ‘জাঙ্গান’কে দক্ষিণ তিব্বতের অংশ হিসেবে দাবি করে বেজিং। চীনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস-এ প্রকাশিত তথ্য অনুযায়ী, ওখানে আরও ৩০টি এলাকার নাম দিয়েছে চীনা সরকার।

যার ফলে অরুণাচল নিয়ে ফের উত্তপ্ত ভারত-চীন সম্পর্ক। অরুণাচল প্রদেশের মোট ১১টি বসবাসের জায়গা, ১২টি পাহাড়, চারটি নদী, একটি হ্রদ, একটি গিরিপথ এবং একটুকরো জমির নাম নিজেদের মতো করে রেখেছে চীন। আর চীনের এই পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়েছে নয়াদিল্লি। কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু জানিয়েছেন, ‘চীনের এই নাম দেওয়ার বিষয়টির তীব্র প্রতিবাদ জানাই। অরুণাচল প্রদেশের মধ্যে থাকা বিভিন্ন জায়গার নাম বদলে দিয়েছে। যা নিন্দার বিষয়।

বিদেশমন্ত্রী জয়শঙ্কর বলেন, “আজ যদি আমি আপনার বাড়ির নাম বদলে দিই, তা হলে কি সেই বাড়িটা আমার হয়ে যাবে? ঠিক সে রকম ভাবেই অরুণাচল প্রদেশ আগেও ভারতের রাজ্য ছিল, এখনও রয়েছে এবং ভবিষ্যতেও সেটাই থাকবে। নাম পরিবর্তন করে কিছু হবে না।”

কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি অভিযোগ করেন, “বিদেশমন্ত্রী চীন নিয়ে যা বলেছেন তা খুবই অদ্ভুত। তিনি বলছেন, কারও ঘরের নাম বদলে দিলেই সেই ঘর নাকি বদলে যায় না! আমার বাড়ির সামনের নেমপ্লেট যদি বদলে দেওয়া হয়, তা হলে তো বিষয়টি ফৌজদারি মামলায় পরিণত হওয়ার কথা। আমরা বুঝতে পারছি না কেন এত দুর্বল প্রতিক্রিয়া জয়শঙ্কর দিলেন।” এর পর তিনি বলেন, “চীন অরুণাচল প্রদেশের বিভিন্ন জায়গার নাম বদলে দিচ্ছে! তার এত ম্রিয়মাণ জবাব দেওয়া ভারতের পক্ষে লজ্জাজনক। অথচ শ্রীলঙ্কার কচ্ছথিবু নিয়ে তারা জোর গলায় কথা বলছে। দুঃখের বিষয়, চীনের নাম বিজেপি সরকারের মুখে দিয়ে বেরোতেই চায় না। ভারত সরকার আসলে ভয় পায়। চীনা সেনা আমাদের জমিতে ঢুকে এসেছে, আমাদের সেনারা তাদের টহলদারির অধিকার হারিয়েছেন। অথচ চার বছর হতে চলল নয়াদিল্লির কোনও সাড়াশব্দ নেই।”

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #china, #Arunachal Pradesh, #Indo China Border

আরো দেখুন