উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গে এবার বিজেপি’র সঙ্গ ছেড়ে তৃণমূলকে সমর্থন জানাচ্ছে মেচ সম্প্রদায়

April 6, 2024 | < 1 min read

উত্তরবঙ্গে এবার বিজেপি’র সঙ্গ ছেড়ে তৃণমূলকে সমর্থন জানাচ্ছে মেচ সম্প্রদায়

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উনিশের লোকসভা নির্বাচনে মেচ সম্প্রদায়ের সমর্থন পেয়েছিল বিজেপি। কিন্তু এবার চিত্রটা বদলেছে। লোকসভা নির্বাচনে বিজেপির সঙ্গ ছেড়ে তৃণমূলকে সমর্থন করার কথা ঘোষণা করেছে মেচ সম্প্রদায়। কারণ, বিজেপি কথা রাখেনি।

শিলিগুড়িতে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানান মেচ সম্প্রদায়ের অন্যতম নেতা দিলা শৈব্য। তিনি বলেন, দীর্ঘদিন ধরে আমরা ব্যক্তিগত উদ্যোগে ১৩০টি প্রাথমিক স্কুল চালাচ্ছি। সেখানে মেচ ভাষায় পঠনপাঠন হয়। স্কুলগুলিকে সরকারিভাবে নথিভুক্ত করা এবং মেচ উন্নয়ন বোর্ড গঠনের পাশাপাশি আমাদের সম্প্রদায়ের জাতিগত শংসাপত্র দেওয়ার ক্ষেত্রে প্রক্রিয়ার সরলীকরণের দাবি রয়েছে। সেসব দাবি পূরণের ব্যাপারে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল। সেই মতো আমরা গত লোকসভা ও বিধানসভা নির্বাচনে বিজেপিকে সমর্থন জানিয়েছিলাম। কিন্তু ভোটে জেতার পর বিজেপি প্রতিশ্রুতি রাখেনি। তাই এবার আমরা তৃণমূলকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছি। উত্তরে দেড় লাখেরও বেশি মেচ ভোটার রয়েছে। এর মধ্যে দার্জিলিং জেলায় ১১ হাজার, জলপাইগুড়ি জেলায় ৩৫ হাজার ভোটার রয়েছে। মেচ সম্প্রদায়ের বাকি ভোটার আলিপুরদুয়ার জেলায়।

দিলা শৈব্য বলেন, পাহাড়ের নেতা অনীত থাপার সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। মেচদের দাবির বিষয়টি তিনি  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তুলে ধরার আশ্বাস দিয়েছেন। আমাদের বিশ্বাস, মুখ্যমন্ত্রী এ ব্যাপারে পদক্ষেপ নেবেন। তাই তৃণমূলকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছি। মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর পাহাড় সহ এই অঞ্চলে বিভিন্ন জনজাতির জন্য একের পর এক উন্নয়ন বোর্ড গঠন করেছেন। মেচ সম্প্রদায়ের দাবির কথা তাঁর কানে এতদিন কেউ পৌঁছে দেননি। আমরা এবার আশাবাদী। তাই তৃণমূলকে সমর্থন জানাচ্ছি।

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #Loksabha Election 2024, #Mech community, #West Bengal, #North Bengal

আরো দেখুন