কলকাতা বিভাগে ফিরে যান

এবার প্রতারকদের নজর ফিক্সড ডিপোজিটে, কীভাবে থাকবেন সতর্ক?

April 8, 2024 | < 1 min read

ব্যাঙ্কে গচ্ছিত ফিক্সড ডিপোজিটের টাকা হাতাতেও ফাঁদ পাতছে প্রতারকরা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এতদিন প্রতারকদের টার্গেট ছিল সেভিংস অ্যাকাউন্টের টাকা, কিন্তু এবার তাদের নজর ফিক্সড ডিপোজিটে। ব্যাঙ্কে গচ্ছিত ফিক্সড ডিপোজিটের টাকা হাতাতেও ফাঁদ পাতছে প্রতারকরা। ইতিমধ্যে এমন ঘটনা সামনে এসেছে। উদ্বেগ বাড়ছে নয়া এই ফাঁদ ঘিরে। পুলিশ ও সাইবার বিশেষজ্ঞদের দাবি, গ্রাহক অসতর্ক না হলে, প্রতারকরা এফডির টাকা তুলতে পারবে না। প্রতারকদের কোনও ধরনের ফাঁদে পা দেওয়া যাবে না কোনও মতেই।

প্রতারকরাও এখন নিয়মিত কৌশল বদলাচ্ছে। নানাভাবে টোপ দিয়ে গ্রাহককে ফাঁদে ফেলার চেষ্টা করছে। সম্প্রতি এফডি’র টাকা হাতানোর ঘটনা সামনে এসেছে। ২১ মার্চ বিধাননগর কমিশনারেটের এয়ারপোর্ট থানায় সাইবার প্রতারণার অভিযোগ দায়ের হয়েছিল। অভিযোগকারী এফডি-সহ ৪ লক্ষ ১৪ হাজার ৮৯২ টাকা খুইয়েছিলেন। অভিযোগকারী জানান, একদিন হঠাৎই একটি ফোন আসে। ফোনে প্রতারক নিজেকে ব্যাঙ্কের সহকারী ব্রাঞ্চ ম্যানেজার বলে পরিচয় দেয়। ওই ব্যক্তি তা বিশ্বাস করেছিলেন। প্রতারক তাঁকে বলে, অ্যাকাউন্ট সচল রাখতে অনলাইন আপডেট করার কথা বলেন। অভিযোগকারী নিজের প্যানকার্ড নম্বর-সহ বেশকিছু ব্যক্তিগত তথ্য দেন। শেষে প্রতারকদের পাঠানো ওটিপিও শেয়ার করেন তিনি। তারপরই ফিক্সড ডিপোজিট-সহ (Fixed Deposits) সেভিংসের টাকা লোপাট হয়ে যায় তাঁর। তিনি পুলিশের দ্বারস্থ হয়েছিলেন। পুলিশ তাঁর টাকা উদ্ধারও করে দিয়েছে।

ফিক্সড ডিপোজিটে সবার সঙ্গেই প্যান কার্ডের নম্বর লিঙ্ক করা থাকে। তাই পুলিশের মতে, ফোনে প্যানকার্ড, আধার কার্ড বা কোনও ধরনের তথ্যই শেয়ার করা চলবে না। ওটিপি কোনও অবস্থাতেই দেওয়া যাবে না। সচেতন থাকলেই অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#bank fraud, #Cyber fraudsters, #Fixed Deposit

আরো দেখুন