পেটপুজো বিভাগে ফিরে যান

বৈশাখী স্পেশ্যাল ভুরিভোজ 

April 14, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বাঙালীদের পয়লা বৈশাখের মত পঞ্জাব ও হরিয়ানাতেও বছরের প্রথম দিনটি ফসলের প্রাচুর্য কামনা করে উৎযাপন করা হয়। এদিন অনেকটা থ্যাংকস গিভিং এর মত। সারা বছরের ফসল উৎপাদনের জন্য কৃষকদের প্রতি কৃতজ্ঞতা প্রদান।

সব প্রদেশের মত পঞ্জাব হরিয়ানাতেও এই দিনটিতে তাঁরা বিশেষ পারম্পরিক খাবার খেয়ে থকেন।  দেখে নেওয়া যাক সেরকম কিছু খাবারঃ-

ছোলে ভাটুরে

পঞ্জাবী এই পদটি সারা দেশেই জনপ্রিয়। তরকারির ঝলের মধ্যে ছোলা সেদ্ধ আর বড় বড় লুচির মত খাবারের কম্বোটাই সকলের প্রিয়। কখনো সঙ্গে থাকে আচার ও লেবু পেঁয়াজ কুচো। অনেকে সঙ্গে মসালা চা বা, বাটার মিল্কও খেয়ে থাকেন।

আচারি মটন

এই রান্নায় মেলে মসলাদার ভেড়ার মাংস। এই মেনুকে আচারি গোস্ত বলা হয় উত্তর প্রদেশের আউধ ডিশে। এটি খাওয়া হয় লাচ্চা পরোটা বা নানের সঙ্গে।

তন্দুরী চিকেন

এটিও পঞ্জাবীদের হেঁসেল থেকেই সারা বিশ্বে জনপ্রিয় হয়েছে। এটি খাওয়া হয় লেবুর রস ও পেঁয়াজ ও লঙ্কা কুচোর সঙ্গে।

চিকেন সাগওয়ালা

চিকেন বাটার মসালার একটু স্বাস্থ্যকর রুপান্তর হল চিকেন সাগওয়ালা। এটি মূলত পালং সাক দিয়ে রান্না করা হয় সঙ্গে থাকে অনেক মসলা। এটি খাওয়া হয় লাচ্চা পরোটা বা নানের সঙ্গে।

পিন্ডি ছোলা

এই রান্নায় ছোলাকে বিভিন্ন মসলায় রান্না করা হয়। এটি সম্পূর্ণ শুকনো হয়। এটি খাওয়া হয় কাঁচা পেঁয়াজ টমেটো ও লঙ্কা কুচো দিয়ে।

কাড়ি আউর চাওয়াল

দই, ছোলার আটা ও বিভিন্ন মসলা দিয়ে তৈরি হয়। এটি খাওয়া হয় পেঁয়াজের পকোড়া দিয়ে। কাড়ি খাওয়া হয় বাসমতী চালের ভাত বা লাচ্চা পরোটার সঙ্গে।

ফলের স্বাদের লস্যি

কোনও পঞ্জাবী উৎসব অসমাপ্ত থেকে যায় এটি ছাড়া। বৈশাখীতে গরম থেকে বাঁচতে এটি খাওয়া আবশ্যিক। 

TwitterFacebookWhatsAppEmailShare

#special menu, #punjab, #Hariyana, #Baisakhi

আরো দেখুন