বিবিধ বিভাগে ফিরে যান

আজ পয়লা বৈশাখ, জেনে নিন লক্ষ্মী-গণেশ,  হালখাতা পুজোর নির্ঘণ্ট

April 14, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গুপ্তযুগের জ্যোর্তিবিদ বরাহমিহির তাঁর ‘বৃহৎ সংহিতায়’ বলেছেন- ২৪০ অব্দে(৩১৯ খ্রীঃ) চৈত্র সংক্রান্তি বা ১লা বৈশাখ প্রথম চন্দ্রগুপ্ত তাঁর অভিষেকের দিন গুপ্তাব্দের সূচনা করেন। এই ১লা বৈশাখের দিনে বা বাংলার অভিধানিক অর্থে বলা যেতে পারে হালখাতা শুভ সূচনা দিবস।

 • এই দিন বাঙালীরা যে দেবতার পূজা অর্চনায় ব্যস্ত থাকেন তিনি দেবাদিদেব মহাদেবের পুত্র গণেশ ৷ সমস্ত দেবদেবীর পূজোর মধ্যে গণেশের পূজো সর্বপ্রথম করতে হবে কারণ তিনিই সর্বসিদ্ধিদাতা।

এই দিন বাঙালীরা যে দেবতার পূজা অর্চনায় ব্যস্ত থাকেন তিনি দেবাদিদেব মহাদেবের পুত্র গণেশ ৷ সমস্ত দেবদেবীর পূজোর মধ্যে গণেশের পূজো সর্বপ্রথম করতে হবে কারণ তিনিই সর্বসিদ্ধিদাতা।

 • লক্ষ্মীদেবী ধনের দেবী হিসাবে পূজিত হন ৷ এই কারণে দেবী লক্ষ্মীকে গণেশের সঙ্গে পূজো করা হয়।

লক্ষ্মীদেবী ধনের দেবী হিসাবে পূজিত হন ৷ এই কারণে দেবী লক্ষ্মীকে গণেশের সঙ্গে পূজো করা হয়।

 • এখন দেখে নেওয়া যাক, নতুন বছরে প্রথম পুজোর নির্ঘন্ট ও সময় সূচি ৷ বাংলা তারিখ- ১ বৈশাখ ১৪২৮ , বৃহস্পতিবার। ইং তারিখ- ১৫/৪/২০২১।

এখন দেখে নেওয়া যাক, নতুন বছরে প্রথম পুজোর নির্ঘন্ট ও সময় সূচি ৷

 • পুজোর মাহেন্দ্রযোগ সকাল ৭টা ০১-এর মধ্যে । আবার বেলা ১০টা ২২ থেকে ১২টা ৫২ পর্যন্ত রয়েছে পুজোর সময় । অভিজিৎ মুহূর্ত ১১টা ১২ থেকে ১২টা পর্যন্ত ।

লক্ষ্মী-গণেশ পুজো: সকাল ৫.৫৭ মিনিট থেকে দুপুর ১২টা ৪৯ মিনিট পর্যন্ত পুজের শুভ সময় ৷

হালখাতা পুজো: সকাল ৫টা ৪৯ মিনিট থেকে সকাল ৯ টা থেকে ৩০ মিনিট পর্যন্ত এবং দুপুর ১২টা ৪৯ মিনিটের পর থেকে ১টা ৪৪ মিনিট, বিকাল ৪টে থেকে ৪টে ৪৫ মিনিটের মধ্যে হালখাতার পুজো শেষ করতে হবে ৷ তবে যেকোনও ক্ষেত্রেই মনে করা হয়, সমস্ত শুভ কাজ দুপুর ১২ টার মধ্যে শেষ করা ভালো ৷

TwitterFacebookWhatsAppEmailShare

#poila baisakh, #Ganesh Pujo

আরো দেখুন