রাজ্য বিভাগে ফিরে যান

নজরে শ্রীরামপুর লোকসভা: উত্তরপাড়ায় এবারেও কি তৃণমূল-বাম টক্কর?

April 17, 2024 | < 1 min read

উত্তরপাড়ায় এবারেও কি তৃণমূল-বাম টক্কর?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গোটা রাজ্যেই বামেদের ভোট ব্যাঙ্কের রক্তক্ষরণ অব্যাহত। ২০০৮-‘০৯ থেকে অদ্যাবধি ভোট কমেই চলেছে। তবে খানিক ভিন্ন ছবির দেখা মেলে উত্তরপাড়ায়। হুগলির শ্রীরামপুর (Serampore) লোকসভার উত্তরপাড়া বিধানসভা এলাকায় আজও বামেদের ভদ্রস্থ ভোটব্যাঙ্ক রয়েছে। ২০২১ সালের ভোটেও তা অক্ষত ছিল। এবারের লোকসভা নির্বাচনে উত্তরপাড়ার মন বোঝা যাচ্ছে না এখনও।

ভোট রাজনীতিতে হুগলির (Hooghly) এই বিধানসভার নিজস্বতা রয়েছে, তা যথেষ্ট প্রবল। এবারেও সেখানে ত্রিমুখী লড়াই। বাম, বিজেপি এবং তৃণমূল; সকলেরই দাবি উত্তরপাড়ায়, তাঁদের প্রার্থীই জয়ী হবে উত্তরপাড়ায়। ২০১১ সালে পালাবদলের সময় উত্তরপাড়াতেও ঘাসফুল ফুটেছিল। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল জিতলেও ভোট কমেছিল ১৪ শতাংশ। বামেদের সাড়ে তিন ভোট বেড়েছিল। তিন দলের ভোটের পরিমাণ ছিল যথাক্রমে, তৃণমূল ৮৪ হাজার ৯১৮, বামেরা ৭২ হাজার ৯১৮ এবং বিজেপি ২৩ হাজার ৬৮৭ ভোট পেয়েছিল।

গত লোকসভা নির্বাচনে উত্তরপাড়ায় তৃণমূল (TMC) ভোট পেয়েছিল ৭৫,৪৩৮। বামেরা পেয়েছিল ৩৪,২২৩ ভোট আর বিজেপি(BJP) পেয়েছিল ৭১ হাজার ৯৪৭টি ভোট। ২০১৬ সালে বাম এবং ২০১৯ সালে বিজেপির ভোট ঠিক উল্টো হয়ে গিয়েছিল। একুশের বিধানসভা ভোটের ফলাফলের পরিসংখ্যানও তাৎপর্যপূর্ণ। ভোট বাড়িয়ে প্রায় ৯৪ হাজারে পৌঁছেছিল তৃণমূলের প্রাপ্ত ভোট। ভোট কমেছে বিজেপির। বিজেপির ঘাড়ে রীতিমতো নিঃশ্বাস ফেলছে বামেরা। বামেদের ভোট উল্লেখযোগ্যভাবে বেড়েছে। মনে করা হচ্ছে, উত্তরপাড়ার মূল লড়াই হয়ত দীপ্সিতা ও কল্যাণের মধ্যে দেখা যাবে!

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #hooghly, #Bamfront, #Kalyan Banerjee, #Serampore, #Dipsita Dhar

আরো দেখুন