রাজ্য বিভাগে ফিরে যান

হাঁসফাঁস গরম, ছোটদের স্কুলের পাঠানোর ক্ষেত্রে কী সতর্কতা নেবেন?

April 18, 2024 | 2 min read

ছবি সৌজন্যে: scroll.in

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: পারদ চল্লিশ ছুঁয়ে ফেলেছে। পাল্লা দিয়ে চলছে তাপপ্রবাহ। কিন্তু স্কুল বন্ধ দিলে চলে? কী কী সতর্কতা নেবেন অভিভাবকরা?

বাড়ি থেকে বেরনোর আগে ভাল করে স্নান করে হালকা খাবার খাওয়াতে হবে ছোট সদস্যদের। সঙ্গে হালকা খাবার, রসালো ফল, জল, নুন চিনির জল, ছাতা, রুমাল রাখতে হবে। বেশি লম্ফঝম্ফ নয়! সময়মতো জল পান করতে হবে। শিখিয়ে দিন ঘাম হলে রুমাল দিয়ে মুছতে হবে। ছোট সাবান দিয়ে দিন। খাবার আগে হাত ধোয়া দরকার। সন্তান খুব বেশি ঘামলে, আলাদা একটি ইউনিফর্ম ব্যাগে দিয়ে দিন। ঘামে ভিজে গেলে প্রয়োজনে পোশাক বদলে ফেলতে পারবে।

রোদের মধ্যে স্কুলে যাওয়ার সময় বেশি কষ্ট হয়। ছাতা মাথায় দিয়ে যাতায়াত করুন। হাতে সময় নিয়ে বাড়ি থেকে বেরতে হবে। রাস্তায় বেরোলেই এটা ওটা খেতে চাওয়ার আবদার শুনবেন না। রাস্তার খাবার এড়িয়ে চলুন। কোল্ড ড্রিঙ্কস বা আইসক্রিম একদম নয়। জল খাওয়ান। ফল দিতে পারেন।

ঘাম বসে ঠান্ডা লেগে যেতে পারে। দৌড়-ঝাঁপ কম করে শান্ত থাকতে, বলতে হবে। খুব ঘাম হলে নুন-চিনির জল খেতে হবে। মুখ, হাত ভাল করে ধুয়ে নেওয়া প্রয়োজন। সময়মতো জল, খাবার খেতে হবে।

স্কুল থেকে ফিরেই খেতে বসিয়ে দেবেন না। ওদের বিশ্রাম নিতে দিন। বাড়িতে ফিরলে সঙ্গে সঙ্গে এসি ঘরে ঢুকতে দেবেন না। কিছুক্ষণ পাখার তলায় বসিয়ে তারপর। তারপর পোশাক পরিবর্তন করিয়ে গা হাত পা মুছিয়ে নিন। তারপর খেতে চাইলে খেতে দিন।

অসুস্থ হয়ে পড়লে বা মাথা ঘুরলে, সারা শরীর ভিজে তোয়ালে দিয়ে মুছে নিন। বিছানা বা মেঝেতে শুইয়ে দিন। পায়ের তলায় বালিশ রাখুন। মুখে চোখে জলের ছিটা দিন। নুন, চিনি, লেবুর শরবত খাওয়ান। খুব বাড়াবাড়ি হলে চিকিৎসকের পরামর্শ নিন।

কী কী খাওয়া যাবে না?
ভাজাভুজি একেবারেই নয়। আইসক্রিম, গোলা, বরফজল, কোল্ড ড্রিঙ্কস বাদ। বাড়ির খাবার খেতে হবে। রসালো ফল খেতে হবে। ফল খেতে না চাইলে রস করে খাওয়াতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#students, #Temperature, #hot weather, #heat waves, #loo, #School

আরো দেখুন