দেশ বিভাগে ফিরে যান

বোর্নভিটার পর প্রশ্নের মুখে সেরেল্যাক? চিনি মেশানোর প্রসঙ্গে কী বলছে নেসলে ইন্ডিয়া?

April 19, 2024 | 2 min read

ছবি সৌজন্যে: The Daily Guardian

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বোর্নভিটার এবার সেরেল্যাক! চিনি থাকায় বোর্নভিটার হেলথ ড্রিঙ্কস তকমা কেড়ে নিয়েছে কেন্দ্র। এবার জনসমক্ষে এল নেসলে ইন্ডিয়া। ভারতে বিক্রি হওয়া নিজেদের সবচেয়ে বিখ্যাত দুই শিশুখাদ্যের ব্র্যান্ডেই চিনি মেশায় নেসলে! পাবলিক আই নামের এক সংস্থার রিপোর্টে এমনই দাবি করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, শিশুখাদ্যে চিনি মেশানোর প্রবণতা বিপজ্জনক। চিনির কারণে, স্থূলত্বের মতো সমস্যা তৈরি হয়। যদিও নেসলে অভিযোগ অস্বীকার করেনি। তারা জানিয়েছে, নেসলে ইন্ডিয়া গত পাঁচ বছরে চিনির পরিমাণ ৩০ শতাংশ কমিয়ে দিয়েছে।ব্রিটেন, জার্মানি, সুইজারল্যান্ডের মতো উন্নত দেশে একই পণ্যে নেসলে চিনি মেশায় না।

রিপোর্টে দাবি করা হয়েছে, ভারতে বিক্রি হওয়া নেসলের ১৫ ধরনের সেরেল্যাক পণ্যের মধ্যে চিনি মেশানো হয়। প্রতিবার যে পরিমাণ সেরেল্যাক সার্ভ করা হয়, তাতে ৩ গ্রাম চিনি থাকে। ইথিওপিয়া ও থাইল্যান্ডের ক্ষেত্রে পরিমাণ বেড়ে হয় ৬ গ্রাম। জার্মানি বা ব্রিটেনের ক্ষেত্রে কোনও চিনিই মেশানো হয় না। মূলত, এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার দেশগুলোতে চিনি মেশানো হয়। কিন্তু চিনির বিষয়টি উল্লেখ করা থাকে না।

ব্রাজিলের পারাইবা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি বিভাগের অধ্যাপক রডরিগো ভিয়ানার মতে, শিশুখাদ্যে এভাবে চিনি মেশানো উদ্বেগজনক। শিশু ও কমবয়সিদের খাদ্যে অতিরিক্ত চিনি মেশানো উচিত নয়। চিনি অপ্রয়োজনীয় তো বটেই, অত্যন্ত আসক্তি সৃষ্টিকারীও। বাচ্চারা অভ্যস্ত হয়ে ওঠে। আরও বেশি মিষ্টি খাবারের দিকে আকর্ষিত হয়।

বৃহস্পতিবার নেসলে ইন্ডিয়া, তাদের সেরেল্যাক শিশুখাদ্য পণ্যগুলিতে চিনির সামগ্রীকে নিয়ে সাম্প্রতিক বিতর্কের প্রতিক্রিয়ায় জানিয়েছে – তারা আশ্বস্ত করতে চান যে, শিশু খাদ্যা পণ্যগুলি শৈশবকালের জন্য প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন, খনিজ পদার্থ, আয়রন ইত্যাদি পুষ্টির প্রয়োজনীয়তাগুলির যথাযথ সরবরাহ নিশ্চিত করার জন্য তৈরি করা হয়৷ কখনই তারা পণ্যের পুষ্টির মানের সঙ্গে আপস করেন না এবং কখনই আপস করবেও না নেসলে। পণ্যগুলির পুষ্টির প্রোফাইল বাড়ানোর জন্য ক্রমাগত বিস্তৃত গ্লোবাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট নেটওয়ার্ককে কাজে লাগায় নেসলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Controversy, #bournvita, #Cerelac, #nestle india

আরো দেখুন