রাজ্য বিভাগে ফিরে যান

চুয়াল্লিশ বছর পর আবার রেকর্ড গরম এপ্রিলে, কবে স্বস্তির বৃষ্টি দক্ষিণবঙ্গে?

April 25, 2024 | < 1 min read

আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গজুড়ে তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়বে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভোটের আবহে রাজনৈতিক উত্তাপ যেমন বাড়ছে, পাল্লা দিয়ে শুরু হয়েছে তাপপ্রবাহ। দক্ষিণবঙ্গে এই মুহূর্তে আশা নেই স্বস্তির বৃষ্টির, কমবে না তাপপ্রবাহের পরিস্থিতিও। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি বেশি। শুক্রবার আরও একধাপ এগিয়ে ৪২ ছাড়াতে পারে কলকাতার তাপমাত্রা। বৃহস্পতিবার গরমের ইনিংসে রেকর্ড হয়ে গেল শহরে। গত ৪৪ বছরে এপ্রিল মাসে এত গরম পড়েনি কলকাতায়। বৃহস্পতিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। ৪৪ বছর আগে, ১৯৮০ সালে এই এপ্রিলে মাসেই কলকাতার তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই হিটওয়েভ বাড়বে। তীব্র তাপপ্রবাহের সর্তকতা রয়েছে দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব-পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি এই জেলাগুলোতে । ২৬ তারিখ এর সঙ্গে গরমের তীব্রতায় নাম জুড়বে ঝাড়গ্রাম, বাঁকুড়ার।

পাশাপাশি, উত্তরবঙ্গে আগামী পাঁচদিন জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার- এই তিন জেলায় আর্দ্রতাজনিত অস্বস্তিকর অনুভূতি থাকবে। সপ্তাহান্তে শুধু দার্জিলিং ও কালিম্পং সংলগ্ন এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামীকাল দ্বিতীয় দফার নির্বাচনী কেন্দ্র রায়গঞ্জ ও বালুরঘাটে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Summer, #Weather Update, #hot, #heatwave, #Heatwave Alert

আরো দেখুন