কলকাতা বিভাগে ফিরে যান

লাগামছাড়া গতিই দুর্ঘটনার কারণ, সম্প্রীতি ফ্লাইওভার ও কামালগাজি উড়ালপুল নিয়ে কী পদক্ষেপ পুলিশের?

April 29, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মহেশতলার সম্প্রীতি ফ্লাইওভার ও নরেন্দ্রপুরে কামালগাজি উড়ালপুলে দুর্ঘটনা বেড়েই চলেছে। কার্যত দুই উড়ালপুল পুলিশ-প্রশাসনের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। লাগামছাড়া গতিকেই দুর্ঘটনার কারণ বলে মনে করেন পুলিশ কর্তারা। দুই ফ্লাইওভারের ক্ষেত্রে বিশেষ পদক্ষেপ করেছে পুলিশ-প্রশাসন। সম্প্রীতি উড়ালপুলে একটি স্পিড গান বসানো হয়েছে। ফ্লাইওভারে বিগত দিনে ঘটা দুর্ঘটনার অধিকাংশের কারণ বেপরোয়া বাইক বা গাড়ি চালানো। গতি নিয়ন্ত্রণ করতে চালকদের জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে ডায়মন্ডহারবার পুলিশ জেলার ট্রাফিক বিভাগ।

উড়ালপুলের এক জায়গায় একজন কনস্টেবলকে দিয়ে গতি মাপার যন্ত্র বসিয়ে রাখা হয়েছে। নির্ধারিত গতির সীমা পেরিয়ে গেলেই স্পিড গানে তা ধরা পড়ছে। এরপরই সংশ্লিষ্ট চালকের মোবাইলে জরিমানার মেসেজ পৌঁছে যাচ্ছে। ক’দিন ধরে এমন চলছে, এখনও পর্যন্ত অন্তত ৫৫ জন গাড়ি চালককে জরিমানা করা হয়েছে। তবে দুর্ঘটনা পুরোপুরি রুখে দেওয়া যায়নি। গত কয়েক সপ্তাহের মধ্যে একাধিক দুর্ঘটনা ঘটেছে।

কামালগাজি ফ্লাইওভারের একটি বাঁক, চালকদের জন্য ‘মরণ ফাঁদে’ পরিণত হয়েছে। কামালগাজি উড়ালপুলের রাস্তা একবারে সোজা, কিন্তু হঠাৎ করেই ব্রিজের এক অংশে বাঁক রয়েছে। দ্রুত গতিতে যাওয়া বাইক চালকরা, নিয়ন্ত্রণ রাখতে না পেরে ওই বাঁকের অংশে দুর্ঘটনার কবলে পড়েন। বাইক থেকে পড়ে কিছুদিন আগেই একজনের মৃত্যুও হয়েছে সেখানে। প্রায়ই ব্রিজের উপর দুর্ঘটনা ঘটেই চলেছে। দুর্ঘটনা রুখতে তৎপরতা শুরু করেছে নরেন্দ্রপুর থানা। বিশেষজ্ঞরা ব্রিজ পরিদর্শন করেছেন। দুর্ঘটনাপ্রবণ অংশে বেশি করে সতর্কমূলক গ্লো-সাইনেজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। গতিতে লাগাম টানার জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরা বসানোর কথা ভাবা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kamalgazi flyover, #Road safety, #Kolkata Police, #Sampriti flyover

আরো দেখুন