দেশ বিভাগে ফিরে যান

মোদীর নারীশক্তি বন্দনার সঙ্গে কাজে মিল খুঁজে পাওয়া যাচ্ছে না

April 29, 2024 | < 1 min read

মোদীর নারীশক্তি বন্দনার সঙ্গে কাজে মিল খুঁজে পাওয়া যাচ্ছে না

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চলতি লোকসভা নির্বাচনে মহিলা ভোটব্যাঙ্ককে পাখির চোখ করেছে বিজেপি। অথচ বিজেপির প্রার্থী তালিকায় সেই সুর প্রতিফলিত হচ্ছে না। এপর্যন্ত ৪৩৪ লোকসভা আসনে প্রার্থী ঘোষণা করেছে গেরুয়া শিবির। তাতে দেখা যাচ্ছে মহিলা মুখ মাত্র ১৬ শতাংশ। অঙ্কের বিচারে ৭০ জন। বিহারের অবস্থা সবথেকে হতাশাজনক। সেখানে বিজেপি (BJP) এবং কংগ্রেস (Congress) কারও তালিকাতে কোনও নারী প্রার্থী নেই।

সংসদে নারীদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের বিল দীর্ঘকাল ধরে নানা টানাপোড়েনে আটকে ছিল। বহুবার চেষ্টা করেও তা পাশ করানো যায়নি। লোকসভা ভোটের আগে নতুন সংসদ ভবনে সেই বিল পাশ করিয়েই নরেন্দ্র মোদী নারীশক্তির জয়গান গেয়েছিলেন। তারপর থেকে মহিলা ভোটব্যাঙ্ক তাঁর টার্গেট। রাজ্যে রাজ্যে নারী ও যুবশক্তিকে আগামী দিনের ভারত নির্মাণের কারিগর আখ্যা দিয়েছেন তিনি। তারাই যে এবার ভোট দিয়ে বিজেপিকে জেতাবে, সেই আশাও প্রকাশ করছেন বারংবার। অথচ নারীশক্তিকে সংসদীয় রাজনীতিতে এগিয়ে দেওয়ার কোনও লক্ষণ দেখা যায়নি মোদীর দলের প্রার্থী বাছাই পর্বে।

বেশ কিছু রাজ্যে মাত্র একজন মহিলা প্রার্থী দিয়েছে বিজেপি। কিরণ খেরের মতো বহু মহিলা এমপির (Women MPs) নাম বাদ গিয়েছে। পরিবর্তে সর্বত্র যে আরও একজন নারীকে প্রার্থী করা হয়েছে, এমন নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Modi, #Narendra Modi, #bjp, #Loksabha Election 2024, #Women Candidates

আরো দেখুন