কলকাতা বিভাগে ফিরে যান

‘গতর খাটিয়ে খাই, শ্রমিকের অধিকার চাই’, এই স্লোগান তুলে মে দিবসে বন্ধ থাকবে সোনাগাছি

April 29, 2024 | < 1 min read

সোনাগাছি,ছবি সৌজন্যে_ photoawards.com

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শ্রমিকদের নিজেদের দিন। এই দিনের বিশেষ ঐতিহাসিক তাৎপর্য রয়েছে। এদিকে দেহ ব্যবসায়ীরা তো দীর্ঘদিন ধরেই শ্রমিকের অধিকার দাবি করছেন। এবার মে দিবসে বন্ধ থাকবে সোনাগাছি (Sonagachi)।

এবার মে দিবসে (May Day) যৌনকর্মীদের স্লোগান হবে, ‘গতর খাটিয়ে খাই। শ্রমিকের অধিকার চাই।’ শুক্রবার দুর্বার মহিলা সমন্বয় কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, ৩০ এপ্রিল বিকেল চারটে থেকে একটি জমায়েতের ডাক দেওয়া হয়েছে। শহরের দেহ ব্য্বসায়ীরা সেখানে হাজির থাকবেন। সোনাগাছির জমায়েত থেকেই নিজেদের দাবি জানাবেন যৌনকর্মীরা। দুর্বার মহিলা সমন্বয় কমিটির সম্পাদক বিশাখা লস্কর জানিয়েছেন, আর পাঁচটা ক্ষেত্রের শ্রমিকদের মতো দেহ ব্যলবসায়ীরাও শ্রমিক। কিন্তু তাঁরা শ্রমিকদের মর্যাদা পান না।

বিশাখাদেবীর বক্তব্যর, “রাজ্য্ সরকারের কাছে আমাদের দাবি, অবিলম্বে সব দেহ ব্যরবসায়ীদের শ্রমিকের মর্যাদা দিতে হবে।” এই মুহূর্তে শহরের যৌনকর্মীরা যে সমস্ত শ্রমিক সংগঠনের সঙ্গে যুক্ত তাদের কোনও সরকারী স্বীকৃতি নেই। নেই রেজিস্ট্রেশন নম্বর। নিজেদের শ্রমিক সংগঠনের জন্য সরকারী রেজিস্ট্রেশন নম্বরের দাবি রেখেছেন দেহ ব্যেবসায়ীরা।

সেই সঙ্গেই দাবি করা হয়েছে, রেশন কার্ড, ভোটার কার্ডের জন্য যেন তাদের বাড়ির ঠিকানা দাবি না করা হয়। এতে তাদের আরও অস্বস্তির মধ্য়ে ফেলে দেওয়া হয়। সেক্ষেত্রে তাদের বাড়ির ঠিকানা যাতে আড়াল রাখা হয় সেটা নিশ্চিত করার ব্যাপারে বলা হয়। কারণ রেশন কার্ডে বা আধার কার্ডে যদি সোনাগাছি নামটি নির্দিষ্ট করা হয় তবে স্বাভাবিকভাবেই সেটা সমাজের চোখে অন্যরকম মনে হতে পারে। সেকারণেই এই দাবি করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#May Day, #sonagachi, #Kolkata

আরো দেখুন