দেশ বিভাগে ফিরে যান

ভোটদানের বিস্তারিত তথ্য প্রকাশের দাবিতে কমিশনে ইন্ডিয়া জোটের প্রতিনিধি দল

May 9, 2024 | < 1 min read

কমিশনে ইন্ডিয়া জোটের প্রতিনিধি দল

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: এবার নির্বাচন কমিশনের ওপর চাপ বাড়ানোর কৌশল নিল ইন্ডিয়া জোট। ভোটদানের বিস্তারিত তথ্য প্রকাশের দাবিতে আজ, বৃহস্পতিবার বিরোধী জোটের এক প্রতিনিধি দল কমিশনের মুখোমুখি হচ্ছে। জোটের প্রত্যেক শরিক দলকে শীর্ষস্থানীয় নেতাদের প্রতিনিধি হিসাবে পাঠানোর আবেদন করা হয়েছে। সূত্রের খবর, তৃণমূলের তরফে রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন থাকতে পারেন প্রতিনিধি দলে।

নির্বাচন কমিশনের ভূমিকায় প্রশ্ন তুলে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ ইন্ডিয়া জোটের শীর্ষ নেতৃত্বকে চিঠি দেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তৃণমূল প্রথম ও দ্বিতীয় দফার ভোটের পরিসংখ্যান দাবি করে কমিশনকে চিঠি দেয় ওই দিনই। প্রথম দফার ভোটের ১১দিন ও দ্বিতীয় দফার ভোটের ৪ দিন পর কমিশন ভোটদান সংক্রান্ত তথ্য প্রকাশ করে। একাধিক অভিযোগ আনেন বিরোধীদের। প্রথমত, ভোটদানের পর কমিশন যে তথ্য প্রকাশ করে তার সঙ্গে চূড়ান্ত তথ্যের প্রচূর ফারাক ছিল। ভোটদানের হার প্রায় ৬ শতাংশ বেড়ে যাওয়ায় প্রশ্ন তোলেন বিরোধীরা। কমিশন বিজেপির হয়ে কাজ করছে বলে অভিযোগ ওঠে। বিস্তারিত তথ্য চেয়ে প্রথমে কমিশনে চিঠি দেন তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও ব্রায়েন। আসন ধরে ধরে ভোটদানের হার প্রকাশের পাশাপাশি কত সংখ্যক ভোটার গণতান্ত্রিক অধিকার করেছেন তাও প্রকাশ করার দাবি জানান তিনি।

ভোটদান সংক্রান্ত তথ্য নিয়ে কথা বলতে কমিশনের কাছে সময় চায় জোট। বৃহস্পতিবার বিকেলে কমিশন সময় দেয়। প্রতিনিধি দলের ওজন বাড়াতে সব দল থেকেই হেভিওয়েট কাউকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে জোট। কংগ্রেসের তরফে সাধারণ সম্পাদক কে সি বেনুগোপাল হাজির থাকবেন বলে জানা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commision of India, #politics, #Eci, #Loksabha Election 2024, #INDIA alliance, #loksabha polls

আরো দেখুন