দেশ বিভাগে ফিরে যান

আলু, টমেটোর দাপটে হেঁসেলে আগুন!

June 9, 2024 | 2 min read

আলু, টমেটোর দাপটে হেঁসেলে আগুন!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হু হু করে বাড়ছে আলু, পেঁয়াজ ও টমেটোর দাম। পটোল, ঝিঙে, ঢ্যাঁড়শ বা বেগুনের দাম অতীতের কোন গ্রীষ্মে এতটা চড়া ছিল, মনে করতে পারছেন না সাধারণ মানুষ। পাল্লা দিয়ে চড়ে রয়েছে ডিম এবং মাছের দরও।

ফলে আমিষ হোক বা নিরামিষ, দুপুর বা রাতে খাবারের থালা সাজাতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের। আম জনতার সেই সঙ্কটের প্রতিফলন সামনে এসেছে ক্রেডিট রেটিং সংস্থা ক্রিসিলের রিপোর্টে। তারা গত মে মাসের যে আমিষ ও নিরামিষ খাবারের দামের তুল্যমূল্য আলোচনা করেছে, সেখানে দেখা যাচ্ছে নিরামিষ খাবারের দাম বেড়েছে অনেকটাই। বরং কিছুটা কমেছে আমিষ খাবারের খরচ। মুরগির মাংসের দর গতবারের তুলনায় এবার কিছুটা কম থাকায় আমিষ পাতে তার প্রভাব পড়েছে। বলছে ক্রিসিল।

ভারতে বহু ধর্ম, সম্প্রদায়ের মানুষের বাস। তাদের যেমন রোজগারে সামঞ্জস্য নেই, তেমনই খাওয়াদাওয়ার প্রকৃতিও আলাদা আলাদা। সেসব বিষয়কে মাথায় রেখেই ভারতবাসীর গড়পড়তা খাই-খরচের হিসেব কষেছে ক্রিসিল। হাটবাজার করার পর বাড়ির হেঁশেলে রান্না যে খাবার নিত্যদিন পাতে পরিবেশন করা হয়, তারই গড় খরচের আঁচ পেতে চেয়েছে এই ক্রেডিট রেটিং সংস্থা। সেখানেই তারা হিসেব কষে দেখেছে, একজন নিরামিষাশীর এক থালা খাবারের জন্য গত মে মাসে খরচ হয়েছে ২৭ টাকা ৮০ পয়সা। ২০২৩ সালের মে’তে এক প্লেট নিরামিষ খাবারের দাম ছিল ২৫ টাকা ৫০ পয়সা। এক বছরে খরচ বৃদ্ধির হার ৯ শতাংশ।

আসা যাক আমিষ থালির কথায়। মে’তে এক প্লেট আমিষ খাবারের জন্য খরচ হয় ৫৫ টাকা ৯০ পয়সা। গত বছর মে মাসে আমিষ খরচ ৭ শতাংশ কম ছিল বলে জানিয়েছে ক্রিসিল। প্রসঙ্গত, নিরামিষ থালির মেনু হিসেবে ধরে নেওয়া হয়েছে রুটি, ভাত, আলু, টোম্যাটো ও পেঁয়াজের তরকারি, ডাল, দই ও স্যালাড। নিরামিষ থালির ক্ষেত্রে ওই একই মেনুতে ডালের বদলে ব্রয়লার চিকেন যোগ করা হয়েছে। কেন বাড়ল রান্না করা খাবারের দাম? ক্রিসিলের দাবি, এক বছরে পেঁয়াজ, টোম্যাটো ও আলুর দাম বেড়েছে যথাক্রমে ৪৩, ৩৯ ও ৪১ শতাংশ। রবি ফসল হিসেবে পেঁয়াজের উৎপাদন কম হওয়া এবং বাংলায় আলু চাষ মার খাওয়া এর অন্যতম কারণ হিসেবে তুলে ধরেছে ক্রিসিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#potatoes, #price hike, #Onions, #tomatoes

আরো দেখুন