দেশ বিভাগে ফিরে যান

জন্মেই হোঁচট! পূর্ণ মন্ত্রিত্ব না পেয়ে গোঁসা অজিত পাওয়ারের, টিকবে জোট সরকার?

June 10, 2024 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: মোদী টের পাচ্ছেন জোটের দায়, শুরুতেই হোঁচট খেল জোট সরকার। এনডিএ সরকারে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করল এনসিপি অজিত পাওয়ার গোষ্ঠী। প্রকাশ্যে তাঁরা জানাল, পূর্ণ মন্ত্রকই চাই। অন্যথায় তাঁরা মন্ত্রিসভায় যোগ দেবেন না।

শনিবার রাতে অজিত পাওয়ার গোষ্ঠীর এনসিপি নেতা প্রফুল্ল প্যাটেলকে বিজেপির পক্ষ থেকে ফোন করে জানানো হয়, তাঁকে মন্ত্রিসভায় রাখা হচ্ছে। তিনি জানতে পারেন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রীর পদ দেওয়া যাচ্ছে তাঁকে, তখনই বেঁকে বসেন তিনি। ক্ষুব্ধ হন অজিত। ফোন করে বিজেপির শীর্ষ নেতৃত্বকে জানিয়ে দেন যে, তাঁদের সাংসদকে পূর্ণমন্ত্রী করতে হবে। প্রফুল্ল প্যাটেল কেন্দ্রীয় সরকারে পূর্ণমন্ত্রী রূপে গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। তাঁর পক্ষে এই অসম্মান মেনে নেওয়া যাবে না। অজিত পাওয়ারের এনসিপি লোকসভা ভোটে মাত্র একটি আসনে জয়ী হয়েছে। তিনি তারপরেও দর কষাকষি করছেন, যা অবিশ্বাস্য মোদী বা অমিত শাহের কাছে। রবিবার সকালে ফের অজিত পাওয়ার এবং প্রফুল্ল প্যাটেলকে ফোন করে রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণের অনুরোধ করা হয়। অজিত পাওয়ার সাফ জানান, দরকারে দু-তিন মাস তাঁরা অপেক্ষা করবেন। কয়েকমাসের মধ্যে আরও তিনজন রাজ্যসভার সদস্য‌ নির্বাচিত হবেন। মোট সাংসদ সংখ্যা হবে চার। চারজন সাংসদ বিশিষ্ট দলকে একটি রাষ্ট্রমন্ত্রীর পদ দেওয়া কোনওমতেই মেনে নেওয়া যায় না।

শাহ, নাড্ডারা আপাতত ভাবছেন বলে এ বিষয়ে ধামাচাপা দিয়েছেন। চলতি বছরের শেষে মহারাষ্ট্রে বিধানসভার ভোট। এনসিপি ভেঙে বেরিয়ে এসে মুখ থুবড়ে পড়েছে অজিত পাওয়ারের দল। তাদের একাধিক বিধায়ক শারদ পাওয়ারের সঙ্গে যোগাযোগ করছেন বলে জানা যাচ্ছে। কেন্দ্রে গুরুত্ব না পাওয়ার বার্তা রাজ্যে পৌঁছলে আসন্ন বিধানসভা ভোটে দল ধরে রাখাই সমস্যা হয়ে দাঁড়াবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

একজন সাংসদ নিয়ে অজিত পাওয়ার যদি মন্ত্রক বণ্টন নিয়ে বিজেপি নেতৃত্বকে চোখ রাঙাতে পারেন, তাহলে আগামীতে বাকি শরিকদের আচরণ কেমন হবে? তা ভাবাচ্ছে রাজনৈতিক পর্যবেক্ষকদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#NDA, #Ajit Pawar, #NDA Alliance, #modi 3.0

আরো দেখুন