রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যের কর্মশ্রী প্রকল্পে উত্তর ২৪ পরগনায় তৈরি হল প্রায় ৬৩ হাজার কর্মদিবস

June 15, 2024 | < 1 min read

রাজ্যের কর্মশ্রী প্রকল্পে উত্তর ২৪ পরগনায় তৈরি হল প্রায় ৬৩ হাজার কর্মদিবস

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেন্দ্রের বঞ্চনা উপেক্ষা করে, একশো দিনের কাজের জব কার্ড হোল্ডারদের জন্য চলতি অর্থ বছরের বাজেটে কর্মশ্রী প্রকল্প নেয় রাজ্য। দীর্ঘদিন ধরেই কেন্দ্রের ১০০ দিনের কাজ বন্ধ। গ্রামীণ অর্থনীতিকে সচল রাখতে রাজ্য কর্মশ্রী প্রকল্প শুরু করে। তিনমাস ব্যাপী ভোটপর্বের মধ্যে এই প্রকল্পে উত্তর ২৪ পরগনা জেলাতেই প্রায় ৬৩ হাজার কর্মদিবস তৈরি হয়েছে। মোট ১৮টি প্রকল্পে কাজ পেয়েছেন ২,৯০০ জন।

রাজ্যের বাজেটে নতুন কর্মশ্রী প্রকল্পের জন্য অর্থ মঞ্জুরও করেছিলেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পে নির্বাচন পর্বেও গ্রামের মানুষ কাজ পেয়েছেন। উত্তর ২৪ পরগনাতেও ১৮টি দপ্তর থেকে বিভিন্ন কাজ দেওয়া হয়েছে। গোটা ভোট প্রচারে কেন্দ্রীয় বঞ্চনার মধ্যে অন্যতম ১০০ দিনের কাজকে সামনে রেখে প্রতিবাদে গর্জে ওঠেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানা গিয়েছে, কর্মশ্রী প্রকল্পে বিভিন্ন পর্যায়ে দক্ষ শ্রমিকরা পেয়েছেন ৫০০ টাকা। যাঁরা আংশিকভাবে দক্ষ, তাঁরা দৈনিক ৩৭৫ টাকা করে, নতুন কর্মীরা ২৫০ টাকা করে পেয়েছেন।

নিয়ম অনুযায়ী, চাহিদা মেনে ব্লক বা পঞ্চায়েত অফিস থেকে কাজ বণ্টন করা হবে। ১০০ দিনের কাজের প্রকল্পে যাঁদের কার্ড রয়েছে, তাঁরাই এই কাজ পাচ্ছেন। ২২টি ব্লকে ১৮টি প্রকল্পে ৪৪৭ ধরনের স্কিমে কাজ চলছে। ২,৮৯২ জন শ্রমিক কাজ পেয়েছেন। ৬২,৩৩৮টি কর্মদিবস তৈরি হয়েছে। শ্রমিকদের মজুরি বাবদ ২ কোটি ২ লক্ষ ২৬ হাজার ৭০৯ টাকা ব্যয় হয়েছে। মোট খরচ প্রায় ১ হাজার ৪৪৮ কোটি টাকা। ইতিমধ্যেই শ্রমিকরা ২২ দিনের কাজ পেয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #North 24 Parganas, #Karmashree Prakalpa, #Karmashree scheme

আরো দেখুন