রাজ্য বিভাগে ফিরে যান

চার বছরে রেশনে কেরোসিনের বরাদ্দ পাঁচ ভাগের এক ভাগে নামিয়ে এনেছে কেন্দ্র সরকার!

June 18, 2024 | < 1 min read

কেরোসিনের বরাদ্দেও মোদী সরকারের বঞ্চনার শিকার বাংলা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত চার বছরে রাজ্যগুলির রেশনে কেরোসিনের মোট বরাদ্দ কমিয়ে পাঁচভাগের একভাগে নামিয়ে এনেছে কেন্দ্র। পেট্রলিয়াম মন্ত্রকের পরিসংখ্যান বলছে, ২০২০-২১ অর্থ বর্ষের প্রথম ত্রৈমাসিকে রেশনে কেরসিনের বরাদ্দ ছিল ৪ লক্ষ ৪৭ হাজার ৭৫৬ কিলোলিটার। ২০২৪-২৫-র দ্বিতীয় ত্রৈমাসিকে তা কমে হয়েছে ৮৫,৮৮৪। ২০২০-২১ অর্থ বর্ষে ২৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকায় রেশন গ্রাহকদের জন্য কেরোসিন দেওয়া হত। এখন তা উনিশে নামিয়ে আনা হয়েছে। কেরোসিনে ভর্তুকির জন্য বাজেট বরাদ্দ কয়েকবছর আগেই বন্ধ করেছে কেন্দ্র। তারপর থেকেই প্রতিমাসে কেরোসিনের দাম বাড়ানো হয়। একদা সেঞ্চুরি পার করেছিল কেরোসিনের দাম।

কেন্দ্র ২০১৬ থেকে রাজ্যগুলির কেরোসিনের বরাদ্দ কমাতে শুরু করে। কলকাতা হাইকোর্টের স্থগিতাদেশের জেরে বাংলার কেরোসিনের বরাদ্দ হ্রাস ঠেকিয়ে রাখা গিয়েছিল। আইনি রক্ষাকবচ শিথিল হতেই, এপ্রিল থেকে বাংলার কেরোসিন বরাদ্দ ব্যাপকভাবে ছাঁটাই করা শুরু হয়। একদা বাংলার জন্য প্রতি তিনমাসে ১ লক্ষ ৭৬ হাজার কিলোলিটার কেরোসিন বরাদ্দ করা হত। তা এখন কমে হয়েছে ৫৮,৯৬৮ কিলোলিটার।

রাজ্যের কেরোসিন ডিলারদের সংগঠনের সাধারণ সম্পাদক অশোক গুপ্ত জানান, কলকাতা হাইকোর্ট পেট্রলিয়াম মন্ত্রককে বাংলা বরাদ্দের ব্যাপারে বিশেষ নীতি তৈরি করতে বলা হয়, কিন্তু তা এখনও করেনি। নীতি তৈরির ক্ষেত্রে রাজ্যের পরামর্শ মেনে বরাদ্দও ঠিক করতে বলা হয়। তারপর থেকে বাংলার বরাদ্দ অনেকটা কমিয়ে দেওয়া হয়। মাসিক বরাদ্দ ৫৮ হাজার কিলোলিটার থেকে কমিয়ে ২০ হাজার কিলোলিটারে নীচে নামিয়ে আনা হয়েছে। পাশাপাশি বাড়ানো হয়েছে দাম। আম জনতার বিপদ বাড়ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#kerosene, #kerosene oil, #central government

আরো দেখুন