দেশ বিভাগে ফিরে যান

দেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রেও নতুন কর্মপ্রার্থীদের নিয়োগ তলানিতে নেমেছে

June 18, 2024 | < 1 min read

দেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রেও নতুন কর্মপ্রার্থীদের নিয়োগ তলানিতে নেমেছে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের তথ্যপ্রযুক্তি ক্ষেত্রেও নতুন কর্মপ্রার্থীদের নিয়োগও ধাক্কা খেয়েছে। তলানিতে নেমেছে ফ্রেশার্স নিয়োগ। একটি সংস্থার সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে।

তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি নিয়োগ কমিয়ে দেওয়ায় সমস্যায় পড়েছে ইঞ্জিনিয়ারিং কলেজগুলিও। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্লেসমেন্ট সেলের ডেপুটি ডিরেক্টর অঞ্জনি ভাটনগরের বক্তব্য, ‘প্রত্যেক বছর এই সময় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি জানিয়ে দেয়, পরের বছরের জন্য কতজনকে তারা নিয়োগ করবে। আগস্ট মাসের মধ্যে সংস্থাগুলি ক্যাম্পাসে প্লেসমেন্ট শুরু করে দেয়। কিন্তু গত বছরের মতো এই বছরও একই পরিস্থিতি হতে পারে বলে আশঙ্কা করছি।’ টিসিএসের পাশাপাশি ইনফোসিস বা উইপ্রোর মতো সেরা তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি মার্চ, এপ্রিল থেকে প্লেসমেন্টের প্রস্তুতি শুরু করে দেয়। কিন্তু এই বছর এখনও পর্যন্ত তারা কোনও উদ্যোগ নেয়নি।

ভাটনগর জানান, তাঁদের ৭০ শতাংশ পড়ুয়াই তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে চাকরি খোঁজে। কিন্তু এভাবে চললে তাদের সমস্যায় পড়তে হবে। তথ্যপ্রযুক্তি কর্মীদের অধিকার সংক্রান্ত সংগঠন ন্যাসেন্টস ইনফরমেশন টেকনলজি এমপ্লয়িজ সেনেট বা এনআইটিইএসের সভাপতি হরপ্রীত সিং সালুজা জানিয়েছেন, গত দু’বছর ধরে ১০ হাজারের বেশি ফ্রেশার্স মূল চাকরি পাওয়ার জন্য অপেক্ষা করছে। দু’হাজারকে ফ্রেশার্সকে চাকরি না দেওয়ার জন্য ইনফোসিসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদনও জানিয়েছে এনআইটিইএস। তবে তথ্যপ্রযুক্তি মহলের আশা, চলতি আর্থিক বছরে সংস্থাগুলি ফের ফ্রেশার্স নিয়েোগের সংখ্যা বাড়াবে। এইচআর সংস্থা এক্সফেনোর তথ্য অনুসারে, ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতের সফটওয়্যার সংক্রান্ত সংস্থাগুলি মাত্র ৬০ থেকে ৭০ হাজার ‘ফ্রেশার্স’ নিয়োগ করেছে। যা গত দু’দশকের মধ্যে সবচেয়ে কম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Recruitment, #IT sector, #India, #job

আরো দেখুন