দেশ বিভাগে ফিরে যান

NEET বিতর্ক নিয়েই NDA সরকারকে সংসদে বিঁধতে চলেছে বিরোধীরা?

June 19, 2024 | < 1 min read

NEET বিতর্ক নিয়েই NDA সরকারকে সংসদে বিঁধতে চলেছে বিরোধীরা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: NEET মেডিকেল পরীক্ষায় কথিত অনিয়ম নিয়ে বিতর্ক অব্যাহত থাকায়, বিরোধীরা এই বিষয়ে সরকারকে কোণঠাসা করার জন্য একটি দ্বি-মুখী কৌশল তৈরি করেছে। ছাত্রদের বিচারের দাবিতে রাজপথে নামার সিদ্ধান্ত নেওয়ার পাশাপাশি দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি সংসদে সরকারের ওপর চাপ প্রয়োগ করা হবে।

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে তার অনেক উন্নত প্রদর্শনের কারণে বিরোধীদের শক্তি অর্জনের পটভূমিতে এই বিক্ষোভগুলি আসে, যেখানে বিজেপি সংখ্যাগরিষ্ঠতার চিহ্নে পৌঁছাতে পারেনি এবং INDIA ব্লক ২৩২টি আসন জিতেছে।

কংগ্রেস, যারা ৯৯টি আসনে বিজয়ী হয়েছে, শুক্রবার দেশব্যাপী বিক্ষোভ করার সিদ্ধান্ত নিয়েছে এবং সোমবার সংসদে মিছিল করবে, যা ১৮তম অধিবেশনের প্রথম দিন হবে। বিরোধীরা শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের পদত্যাগের জন্যও চাপ দিতে পারে বলে আশা করা হচ্ছে।

সোমবার ডিএমকে-এর ছাত্র শাখার একটি প্রতিবাদও দেখা যাবে – একটি দল যা এই বছরের অনিয়মের আগেও জাতীয় মেডিকেল প্রবেশিকা পরীক্ষার বিরুদ্ধে ছিল, দাবি করে যে দরিদ্র শিক্ষার্থীরা এবং গ্রামীণ এলাকায় যারা ব্যয়বহুল কোচিং বহন করতে পারে না তারা অসুবিধার মধ্যে রয়েছে। কেন্দ্রগুলি প্রতিবাদটি তামিলনাড়ুতে মেডিকেল ভর্তি জাতীয় যোগ্যতা-কাম-প্রবেশ পরীক্ষার (NEET) আওতার বাইরে রাখার দলের দাবির পুনরাবৃত্তি করবে। বিজেপির প্রাক্তন মিত্র AIADMKও জাতীয় পরীক্ষার বিরোধিতা করে।

সোমবার পার্লামেন্টে বিরোধীরা অধিবেশন চলাকালীন উভয় কক্ষের অভ্যন্তরে বিষয়টি জোরালোভাবে তুলে ধরবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট পরীক্ষার আয়োজনকারী ন্যাশনাল টেস্টিং এজেন্সির উপরও প্রবল ভর্ত্সনা করে বলেছে যে এটি সময়োপযোগী পদক্ষেপের প্রত্যাশা করে। “যদি কারও পক্ষ থেকে 0.001% অবহেলাও থাকে তবে এটি পুঙ্খানুপুঙ্খভাবে মোকাবেলা করা উচিত,” মঙ্গলবার সুপ্রিম কোর্টের বেঞ্চ একথা বলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #opposition, #Neet, #Nda govt, #neet scam

আরো দেখুন