দেশ বিভাগে ফিরে যান

মানুষ বেশি করে আলু, পেঁয়াজ খাচ্ছেন বলে দাম বাড়ছে! অদ্ভুত যুক্তি দিল কেন্দ্র

June 25, 2024 | < 1 min read

মানুষ বেশি করে আলু, পেঁয়াজ খাচ্ছেন বলে দাম বাড়ছে!

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আলু, পেঁয়াজ, টম্যাটোর দাম বাড়ার জন্য সাধারণ মানুষের উপরই দায় চাপাল এনডিএ সরকার! সোমবার গণবণ্টন মন্ত্রকের সচিব নিধি খারে বললেন, ‘প্রবল গরমে এখন সব্জি নষ্ট হয়ে যাচ্ছে। তাই সাধারণ মানুষ বেশি করে আলু, পেঁয়াজ খাচ্ছেন। তার জেরেই দাম বাড়ছে। আশাকরি এবার ভালো বৃষ্টি হবে। তখন সব্জি মিলবে। আলু, পেঁয়াজ, টম্যাটোর দাম কমবে।’

তিনি আরও বলেন, ছোলা, বিউলি এবং অড়হর ডালের দামও কমবে। ডালের চাষও ভালো হবে। এলাকা বাড়ছে। আলু, পেঁয়াজের দাম যাতে নিয়ন্ত্রণে রাখা যায়, তার জন্য চাষের এলাকা বাড়ছে। আবার কেউ মজুতদারি করে কালোবাজারি করছে কি না, সেদিকেও নজরদারি বাড়ানো হচ্ছে। গতবার ২৮৫ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হলেও এবার তা বেড়ে হচ্ছে ৩৫৩ হেক্টরে।

অন্যদিকে, গম তথা আটার দাম বাড়লেও জোগানে অভাব হবে না বলেই জানালেন কেন্দ্রীয় খাদ্যসচিব সঞ্জীব চোপড়া। তিনি বলেন, গণবণ্টন ব্যবস্থায় সরবরাহের জন্য লাগে ১৮৪ লক্ষ মেট্রিক টন। কিন্তু ইতিমধ্যেই সংগ্রহ করা হয়ে গিয়েছে ২৮৮ লক্ষ মেট্রিক টন। বছরের এই সময়ে কৃষকের থেকে এফসিআই ২৮০-২৯০ লক্ষ মেট্রিক টন গম সংগ্রহ করেছিল। সেই হিসেবে সামান্য কম। তবে তার জন্য চিন্তার কোনও কারণ নেই। পর্যাপ্ত গম রয়েছে। যদিও মুখে স্বীকার না করলেও গম তথা আটা নিয়ে কেন্দ্র চিন্তিত, তা সচিবের পরের কথাতেই স্পষ্ট।

তিনি বলেন, পাইকারি, খুচরো বিক্রেতাদের গমের স্টক বেঁধে দেওয়া হচ্ছে। এখন থেকে পাইকারি ব্যবসায়ীরা কোনওভাবেই তিন হাজার মেট্রিক টনের বেশি গম মজুত করতে পারবেন না। খুচরো ব্যবসায়ীরা ১০ মেট্রিক টনের বেশি নয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#price hike, #Onions, #common people, #potatoes, #price rise

আরো দেখুন