দেশ বিভাগে ফিরে যান

NEET দুর্নীতির ছায়া চিকিৎসাক্ষেত্রেও! বরাদ্দ ছাড়াই ৬৬০ কোটির চিকিৎসা সরঞ্জাম BJP শাসিত ছত্তীশগড়ে

June 30, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নিট দুর্নীতির পর চিকিৎসাক্ষেত্রেও কেলেঙ্কারি! তাও এক দুই কোটি নয়, অন্তত ৬৬০ কোটির দুর্নীতির অভিযোগ উঠল বিজেপি শাসিত ছত্তীশগড়ে। এ রাজ্যে স্টেট মেডিক্যাল সার্ভিস কর্পোরেশন লিমিটেডের অডিটে ধরা পড়ল এই বিশাল অনিয়ম।

ছত্তীশগড় স্টেট মেডিক্যাল সার্ভিস কর্পোরেশন লিমিটেডের অডিট রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ২০২২-২৩ এবং ২০২৩-২৪ অর্থবর্ষে বাজেট বরাদ্দ ছাড়াই ৬৬০ কোটি টাকার বেশি চিকিৎসার সরঞ্জাম কেনা হয়েছিল। যে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে এই সরঞ্জাম বিলির জন্য কেনা হয়েছিল তার অর্ধেকের বেশি কেন্দ্রে তা পাঠানো হয়নি।

রিপোর্ট অনুযায়ী, ৭৭৬টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে এই সরঞ্জাম দেওয়ার জন্য ৬৬০ কোটি ব্যয় করা হয়েছে। এরমধ্যে ৩৫০টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ওই চিকিৎসা সরঞ্জাম ব্যবহার করার মতো কোনও পরিকাঠামোই নাকি নেই। তা সত্ত্বেও কেন সেগুলি তালিকাভুক্ত করা হয়েছিল সেই তথ্য মিলছে না।

অভিযোগ উঠছে, ছত্তীশগড়ের স্বাস্থ্য দপ্তর কোনও রকম সমীক্ষা ছাড়াই এই সরঞ্জাম কেনার নির্দেশ দিয়েছিল। কিন্তু আশ্চর্যের বিষয় হল কোন স্বাস্থ্য কেন্দ্রে কটা ঘর, ক’জন স্বাস্থ্য কর্মী বা শয্যা সংখ্যা রয়েছে সে সংক্রান্ত কোনও তথ্যই নাকি ছিল না তাদের হাতে। কিন্তু তথ্য না থাকলেও কেন ৬০০ কোটি টাকার বেশি দামের চিকিৎসা সরঞ্জাম কেনার নির্দেশ দেওয়া হয়েছিল? প্রশ্ন উঠতেই চাপে পড়েছে ছত্তীশগড়ের শাসক শিবির।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #bjp, #chhattisgarh, #Scam

আরো দেখুন