খেলা বিভাগে ফিরে যান

রোহিতদের কোটি কোটি টাকা দিলেও ১৯৮৩-তে ইতিহাস সৃষ্টিকারী ভারতীয় দল ব্রাত্য কেন? প্রশ্ন প্রাক্তনদের

July 9, 2024 | 2 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে রোহিত শর্মার দল ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছ থেকে পেয়েছে ১২৫ কোটি টাকা। ২০০৭ এবং ২০১১ সালে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে দু’বার বিশ্বকাপ জয়ের সময়ও দলকে আর্থিক পুরস্কার দিয়েছিল বিসিসিআই। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পরও আর্থিক পুরস্কার দিয়েছিল বোর্ড। এ বারের মতো এত টাকা অবশ্য পায়নি ধোনির কোনও দলই।

১৯৮৩ সাল ভারতীয় ক্রিকেট সম্পর্কে বিশ্বের ধ্যান ধারণাকেই বদলে দিয়েছিল। সেটাই ছিল আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের প্রথম বিশ্বজয়। পিলদেবের নেতৃত্বে সেই বছর ভারতীয় দল একদিনের ক্রিকেট বিশ্বকাপ জিতে নেয়। কিন্তু, প্রতিদানে ওই বিশ্বজয়ী দলের সদস্যরা তেমন একটা নগদ অর্থ পুরস্কার পাননি। সেই নিয়ে বিশ্বজয়ী প্রাক্তনদের আজও মনে ক্ষোভ রয়েছে।

সেই সময় ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্থা বিসিসিআই বিশ্বজয়ী দলের প্রত্যেক ক্রিকেটারকে ২৫ হাজার টাকা করে দিয়েছিল। সঙ্গে জানিয়েছিল, এর বেশি দিতে তারা অপারগ। সেই বিসিসিআইয়ের এখন অঢেল অর্থ। যার জন্য ভারতীয় ক্রিকেটকে রীতিমতো সম্মান করেন গোটা ক্রিকেট দুনিয়া। আর, তাই ৮৩-র বিশ্বজয়ীদের প্রশ্ন, এখন তো বিসিসিআই, ‘টাকা দিতেই পারে। এখন তাদের কীসে আটকাচ্ছে?’

১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী ভারতীয় দলের অসাধারণ কৃতিত্বের জন্য বিসিসিআই প্রত্যেক খেলোয়াড়কে নগদ ২৫ হাজার টাকা করে পুরস্কার দিয়েছিল। গায়িকা লতা মঙ্গেশকর একথা জানতে পেরে বিশ্বকাপজয়ী স্কোয়াডের জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যে দিল্লিতে একটি মিউজিক্যাল কনসার্টের আয়োজন করেন। সেই চেষ্টার মাধ্যমে দলের প্রত্যেক খেলোয়াড়কে ১ লক্ষ টাকা করে দেওয়া হয়েছিল। তবে, সেটা তাঁর ব্যক্তিগত উদ্যোগ ছিল।’

২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিলেন ধোনিরা। সেই দলে ছিলেন এ বারের অধিনায়ক রোহিত শর্মাও। সে বার বিসিসিআই বিশ্বজয়ের পুরস্কার হিসাবে দিয়েছিল ১২ কোটি টাকা। অর্থাৎ বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর ১ কোটি টাকা করেও পাননি ধোনিরা। ২০১১ সালে ধোনির নেতৃত্বে এক দিনের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। সে বার দলের প্রত্যেক ক্রিকেটারের জন্য ১ কোটি টাকা পুরস্কার ঘোষণা করেছিল বিসিসিআই। পরে বাড়িয়ে ২ কোটি টাকা করে দেওয়া হয়েছিল বিশ্বজয়ীদের। দলের কোচ এবং সাপোর্ট স্টাফেরা পেয়েছিলেন ৫০ লাখ টাকা করে। তৎকালীন জাতীয় নির্বাচকেরা পুরস্কার হিসাবে পেয়েছিলেন ২৫ লাখ টাকা করে। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর ক্রিকেটারদের ১ কোটি টাকা করে পুরস্কার দিয়েছিল বিসিসিআই। সে বার সাপোর্ট স্টাফেরা পেয়েছিলেন ৩০ লাখ টাকা করে।

আগের তিন বারের তুলনায় এ বার পুরস্কার মূল্য বৃদ্ধি পেয়েছে অনেকটাই। এ বার দলের ১৫ জন ক্রিকেটার পাচ্ছেন ৫ কোটি টাকা করে। একটিও ম্যাচ না খেলা সঞ্জু স্যামসন, যশস্বী জয়সওয়াল এবং যুজবেন্দ্র চহালও এই টাকা পাবেন। কোচ রাহুল দ্রাবিড়ও পাবেন ৫ কোটি টাকা। তিন জন সহকারী কোচ অর্থাৎ, ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর, ফিল্ডিং কোচ টি দিলীপ ও বোলিং কোচ পরশ মামব্রে ২.৫ কোটি টাকা করে পাবেন। দলের অন্য সাপোর্ট স্টাফ, অর্থাৎ তিন জন ফিজিয়ো, তিন জন থ্রোডাউন বিশেষজ্ঞ, দু’জন ম্যাসিয়োর এবং স্ট্রেংথ ও কন্ডিশনিং কোচ ২ কোটি টাকা করে পাবেন। দলের সঙ্গে রিজার্ভ ক্রিকেটার হিসাবে যাওয়া শুভমন গিল, রিঙ্কু সিংহ, আবেশ খান এবং খলিল আহমেদেরা পাবেন ১ কোটি টাকা করে। অজিত আগরকর-সহ পাঁচ জন জাতীয় নির্বাচকও ১ কোটি টাকা পাবেন। বাকি টাকা ভাগ হবে দলের ভিডিয়ো বিশ্লেষক এবং দলের সঙ্গে যাওয়া বোর্ডের অন্য কর্মীদের মধ্যে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cricket, #1983 World Cup, #BCCI, #Prize money

আরো দেখুন