পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

প্রতিবছর উলটো রথের আগে ভাণ্ডার লুঠ হয় গুপ্তিপাড়ায়, প্রচলিত রয়েছে একাধিক গল্প

July 10, 2024 | 2 min read

প্রতিবছর উলটো রথের আগে ভাণ্ডার লুঠ হয় গুপ্তিপাড়ায়

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রতিবছর উলটো রথের আগে ভাণ্ডার লুঠ উৎসবে মাতে গুপ্তিপাড়া। পুরাণ মতে, স্নান যাত্রার পরেই প্রভু জগন্নাথের ধুম জ্বর আসে। লেপ মুড়ি দিয়ে শুয়ে থাকেন জগতের নাথ। কবিরাজের পাঁচন খেয়ে জ্বর সারে তাঁর। মুখের স্বাদ বদল করতে রথে চেপে মাসির বাড়ি যান তিনি। বৃন্দাবন থেকে দ্বারকায় গিয়ে ভক্তদের সঙ্গে লীলায় মেতে ওঠেন। অথচ জগন্নাথ পত্নী লক্ষ্মী চিন্তিত হয়ে পড়েন, স্বামী বোধহয় পরকীয়ায় লিপ্ত হয়েছেন। তাঁকে তুকতাক করতে সরষে পোড়া দেন।

এদিকে, জগন্নাথ মালপোয়া, ক্ষীর, মন্ডা-মিঠাই তার প্রিয় খাবার পেয়ে আর ভক্তদের নিয়ে মজে থাকায় বৃন্দাবন ফিরে যেতে চান না। লক্ষ্মী এসেও জগন্নাথকে নিয়ে যেতে ব্যর্থ হন। সেই কথা শুনে বৃন্দাবন চন্দ্র, কৃষ্ণচন্দ্রের কাছে গিয়ে নালিশ করেন। ঠিক হয়, জগন্নাথকে পেটে মারতে হবে। অর্থাৎ তার খাবার যোগ বন্ধ করতে হবে। লেঠেল নিয়ে মাসির বাড়িতে গিয়ে দরজা ভেঙে খাবার লুঠ করা হয়। মালসায় ভরা খিচুড়ি ভোগ, পায়েস, অন্ন, বিভিন্ন রকমের ভাজা, ভিন্ন ধরনের ফল, মিষ্টি, মালপোয়া লুঠ করে ভক্তদের মধ্যে বিলিয়ে দেওয়া হয়। খাবার না পেয়ে পর দিন মাসির বাড়ি থেকে উল্টো রথে ঘরে ফেরেন জগন্নাথ। সেই রীতি আজও চলছে। আর তা পালিত হয় গুপ্তিপাড়াতে।

গুপ্তিপাড়ার বৃন্দাবনচন্দ্র জিউ মঠের দাবি, উল্টোরথের আগে এমন উৎসব আর কোনও রথযাত্রায় পালিত হয় না। হুগলি তো বটেই পুরীর জগন্নাথধামেও ভাণ্ডার লুটের উৎসব নেই। ১৫ জুলাই গুপ্তিপাড়ার এই উৎসব হবে। ইতিমধ্যেই সাজসাজ রব পড়ে গিয়েছে ভক্তমহল্লায়। ভাণ্ডারলুট উৎসবের চরিত্র যেমন অভিনব তেমনই তার আয়োজনও চমকপ্রদ। জগন্নাথের মাসির বাড়িকে বলা হয় গুণ্ডিচা বাড়ি। সেখানে জগন্নাথের রসনাতৃপ্তির জন্য খাবারের ভাণ্ডার করা হয়। মোট ৬০টি পদ রান্না হয়। তা রাখা থাকে ৪০০টি মালসা অর্থাৎ মাটির পাত্রে। সে খাবার অত্যন্ত উপাদেয়। রাবড়ি থাকে। থাকে নানা ধরনের সবজি দিয়ে রান্না লাবড়া। পোলাও এবং ক্ষীরও থাকে। আর থরে থরে সাজানো মিষ্টান্ন। পরমান্নও রান্না হয়, রাখা হয় মালসায়। এ সব দিয়ে সাজানো হয় ভাণ্ডার। এই খাবারই লুট হয়। অংশ নেন অগণিত মানুষ। এ’বছর ১৫ জুলাই গুপ্তিপাড়ার এই উৎসব হবে। ইতিমধ্যেই সাজসাজ রব পড়ে গিয়েছে ভক্তমহল্লায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #rath jatra, #ulto rath, #guptipara, #Bhandar loot utsab

আরো দেখুন