দেশ বিভাগে ফিরে যান

পতঞ্জলির ১৪টি পণ্যের বিজ্ঞাপন বন্ধের নির্দেশ শীর্ষ আদালতের

July 10, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রামদেবের পতঞ্জলিকে ঘিরে ফের বিতর্ক! পতঞ্জলি আয়ুর্বেদ সংস্থার বিভ্রান্তিকর ও মিথ্যা বিজ্ঞাপনের বিরুদ্ধে ফের পদক্ষেপ করল সুপ্রিম কোর্ট। বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি সন্দীপ মেহতাকে নিয়ে গঠিত সুপ্রিম কোর্টের বেঞ্চ মঙ্গলবার নির্দেশ দিয়েছে, উত্তরাখণ্ড সরকারের লাইসেন্সিং বিভাগ পতঞ্জলির যে ১৪টি পণ্য উৎপাদন বন্ধের নির্দেশ দিয়েছিল, অবিলম্বে সেগুলির বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে হবে। ডিজিটাল সংবাদমাধ্যম, সমাজমাধ্যম-সহ অন্যান্য মাধ্যম থেকে সরিয়ে ফেলতে হবে বিজ্ঞাপন।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন-কে এই বিজ্ঞাপন বন্ধের বিষয়ে নজরদারি চালানোর দায়িত্ব দেওয়া হয়েছে।প্রসঙ্গত, পতঞ্জলির বিরুদ্ধে প্রতারণামূলক বিজ্ঞাপনের অভিযোগে মামলা করেছিল আইএমএ। আইএমএ-র অভিযোগ, পতঞ্জলির বেশ কিছু বিজ্ঞাপনে অ্যালোপ্যাথি চিকিৎসা ও চিকিৎসককে অসম্মান করা হয়েছে। বিজ্ঞাপনের মাধ্যমে জনগণকে বিভ্রান্ত করার অভিযোগও ওঠে। অভিযোগ ছিল, কোভিড প্রতিরোধী না-হওয়া সত্ত্বেও করোনিল কিট বিক্রি করেই আড়াইশো কোটি টাকার বেশি মুনাফা ঘরে তুলেছিল পতঞ্জলি। ‘বিভ্রান্তিকর এবং মিথ্যা’ প্রচার চালানো হয়েছিল বলে অভিযোগ ছিল আইএমএ-র। সেই মামলার জেরেই পতঞ্জলির ১৪টি পণ্যের উপর নিষেধাজ্ঞা জারির নির্দেশ দেওয়া হয়েছিল।

গত নভেম্বরে পতঞ্জলিকে বিভিন্ন রোগের প্রতিকার রূপে নিজেদের ওষুধ সম্পর্কে বিভ্রান্তিকর প্রচার করার বিষয়ে সতর্ক করেছিল শীর্ষ আদালত। জরিমানা হতে পারে বলেও জানানো হয়েছিল। মামলার শুনানিতে পর্যবেক্ষণে বলা হয়, এ ধরনের বিজ্ঞাপনের মাধ্যমে দেশকে বিভ্রান্ত করা হচ্ছে। শীর্ষ আদালতের মন্তব্য, সরকার চোখ বন্ধ করে বসে আছে। এটা খুবই দুর্ভাগ্যজনক। সরকারকে অবিলম্বে ব্যবস্থা নিতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Advertisement, #patanjali, #products, #Ramdev, #Supreme Court of India

আরো দেখুন