রাজ্য বিভাগে ফিরে যান

বিজ্ঞাপনের মাধ্যমে হিংসা ছাড়ানোর প্রবনতার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিচ্ছে রাজ্য

July 15, 2024 | < 1 min read

মমতা বন্দ্যোপাধ্যায়

দৃষ্টিভঙ্গি, নিউজডেস্ক: নাগরিকত্ব আইন থেকে শুরু করে নানা ইস্যুতে রাজ্যে হিংসা ছড়ানোর প্রবণতা তৈরি হয়েছে। সেগুলি সামলাতে মাঠে নামতে হয়েছে স্বয়ং মুখ্যমন্ত্রীকেই। যারা হিংসায় প্ররোচনা দেবে, তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করারই নির্দেশ তিনি দিয়েছেন পুলিসকে। হালফিল হিংসার ঘটনায় প্ররোচনা দিতে ব্যবহার করা হয় মূলত সোশ্যাল মিডিয়াকে। এবার বিজ্ঞাপনের মাধ্যমেও যাতে এই ধরনের অবাঞ্ছিত কাজ না-হয়, সেই বিষয়েও বিশেষভাবে সতর্ক রাজ্য। আর সেই লক্ষ্যেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন রাজ্যের এক কর্তা।

সুপ্রিম কোর্ট কমিটি অন রোড সেফটির নির্দেশে সাইনেজ, হোর্ডিং অ্যান্ড আউটডোর অ্যাডভারটাইজমেন্ট পলিসি আনছে রাজ্য। অনেক ক্ষেত্রেই রাস্তার উপর বড় বড় বিজ্ঞাপনের হোর্ডিংয়ে ট্রাফিক সিগন্যাল ঢেকে যায়। কখনও-বা বিজ্ঞাপনের জাঁকালো আলোতেও চোখ ধাঁধিয়ে যায় গাড়ি চালকের। পরিণামে বড়সড় দুর্ঘটনাও ঘটে চলেছে। এই সমস্ত ঘটনা এড়াতে সুপ্রিম কোর্টের নির্দেশে এই নীতি আনছে পুর ও নগরোন্নয়ন দপ্তর। এই সিদ্ধান্ত কার্যকর হবে রাজ্যের সমস্ত পুর এলাকায়।

সম্প্রতি, এই নয়া নীতির খসড়া পাঠানো হয়েছে পুলিসসহ সংশ্লিষ্ট দপ্তরগুলিতে। এই ব্যাপারে সাধারণ মানুষের মতামত চেয়ে তা দপ্তরের ওয়েবসাইটেও আপলোড করা হয়েছে। এই বিষয়ে কারও ফের কোনও মতামত থাকলে ১৯ জুলাইয়ের মধ্যেই তা জানানোর আর্জি জানানো হয়েছে। সমস্ত কাজ মিটিয়ে শীঘ্রই এই নীতি কার্যকর করা হবে। এর আগে পুর এলাকাগুলির জন্য বিজ্ঞাপন সংক্রান্ত কোনও লিখিত নির্দেশিকা ছিল না বলেই জানিয়েছেন এক আধিকারিক। এই নীতির বলে এবার থেকে পুলিস এবং পুর প্রশাসন যৌথভাবে বেআইনি বিজ্ঞাপনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Advertisements, #West Bengal, #Mamata Banerjee, #State Government, #Violence, #Advertisement

আরো দেখুন