দেশ বিভাগে ফিরে যান

মহারাষ্ট্রে ‘রেউরিতেই’ মোক্ষলাভের পথ খুঁজছে বিজেপির জোট সরকার

July 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এতদিন ছিল লাডলি বেহেন যোজনা। এবার সেটাই বদলে গিয়ে হয়ে গেল লাডলি ভাই যোজনা। মহারাষ্ট্র সরকারের নয়া ঘোষণা। মুখ্যমন্ত্রী একনাথ সিং শিন্ডে এই স্পেশাল স্কিমের ঘোষণা করেছেন। অর্থাৎ এতদিন কেবলমাত্র কন্যারাই আর্থিক সুবিধা পেতেন। এবার ছেলেরাও এই সুবিধা পাবে।

এই স্কিমের ক্ষেত্রে একাধিক আর্থিক সুবিধা মিলবে। শিক্ষাগত যোগ্যতার উপর নির্ভর করে এবার ছাত্রদেরও আর্থিক সুবিধা দেওয়া হবে। লাডলি ভাই যোজনার ক্ষেত্রে যে সমস্ত যুবকরা ১২ ক্লাস পাস করেছে তারা প্রতি মাসে ৬০০০ টাকা করে পাবেন। আর যারা ডিপ্লোমা পাস করেছে তারা প্রতিমাসে ৮০০০ টাকা করে পাবেন। আর যারা গ্র্যাজুয়েট তারা প্রতি মাসে ১০,০০০ টাকা করে সরকারের কাছ থেকে পাবেন।

এই লাডলি ভাই যোজনাতে যুবকরা কোনও কারখানাতে এক বছরের জন্য শিক্ষানবিশ হিসাবে কাজ করার সুযোগ পাবেন। আর এই কাজের অভিজ্ঞতার ভিত্তিতে তারা পরবর্তী সময় কর্মসংস্থানের চেষ্টা করতে পারবেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী জানিয়েছেন যুবকরা যাতে নিজেদের পায়ে দাঁড়াতে পারেন সেকারণেই এই আর্থিক সহায়তা দেওয়া হবে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কারখানায় শিক্ষানবিশ হিসাবে কাজ করে যাতে এখানকার যুবকরা পরবর্তী সময় কোনও ভালো জায়গায় কাজ করতে পারেন সেটা দেখা হবে।

ভোটের আগে বিভিন্ন রাজনৈতিক দল যে ধরনের আর্থিক ভাতা ঘোষণা করে, তাকে ‘রেউরি’ বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করে মোদী বলেছিলেন, এ হল ভোটারদের লুব্ধ করে ভোট কেনার চেষ্টা। অথচ বুধবার মহারাষ্ট্রে একনাথ শিন্ডে সরকার যে ঘোষণা করল, তাতে স্পষ্ট যে এখন সেই ‘রেউরিতেই’ মোক্ষলাভের পথ খুঁজছে বিজেপির জোট সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Maharashtra, #Ladla Bhai Yojana

আরো দেখুন