আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

১০০ বছর পরে অলিম্পিক গেমসের আসর বসছে ‘প্রেমের শহর’ প্যারিসে, নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা শহরকে

July 22, 2024 | 2 min read

অলিম্পিক গেমসের আসর বসছে ‘প্রেমের শহর’ প্যারিসে, (এপি ফটো / টমাস প্যাডিলা)

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিশ্ব ক্রীড়ার জগতে সবথেকে বড় ইভেন্ট নিঃসন্দেহে অলিম্পিক গেমস। যাকে ‘গ্রেটেস্ট শো অন আর্থ ‘ ও বলা হয়ে থাকে। চার বছর অন্তর অন্তর বসে এই অলিম্পিক গেমসের আসর। প্রতিবার বিশ্বের কোন না কোন বড় শহরে বসে এই গেমসের আসর। এবারের আসর বসবে ফ্রান্সের রাজধানী শহর প্যারিসে। এই নিয়ে গেমসের ইতিহাসে তৃতীয়বার এই গেমস আয়োজন করবে প্যারিস। অলিম্পিক গেমস আয়োজনের রীতিমতো ঐতিহ্য রয়েছে এই শহরের।১৯২৪ সালেও এই শহর আয়োজন করেছিল অলিম্পিক গেমসের। ঘটনাচক্রে তাঁর ঠিক ১০০ বছর পরে ২০২৪ সালেও অলিম্পিক গেমসের আয়োজন করছে ‘প্রেমের শহর’ নামে পরিচিত প্যারিস।

‘বিশ্বের সবচেয়ে নিরাপদ জায়গা হল ফ্রান্সের রাজধানী!’ এক বছর আগে সদর্পে এমনটাই ঘোষণা করেছিলেন প্যারিস ওলিম্পিকস আয়োজক কমিটির প্রধান টনি এস্তানগুয়েঁ। এবার তা প্রমাণের সময়ে এসে গিয়েছে। আগামী ২৬ জুলাই শেন নদীর উপর গেমসের বর্ণময় উদ্বোধনী অনুষ্ঠান। ১৬০টি নৌকোয় ২০৬টি দেশের ক্রীড়াবিদরা প্যারেড করবেন। নদীর দু’পারে থাকবেন প্রায় ৩ লক্ষ দর্শক। স্বাভাবিকভাবেই নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে গোটা প্যারিস শহরকে। শেন নদীর দু’পাড়ে বসেছে মেটাল ফেন্সিং। উদ্বোধনী অনুষ্ঠানের দিন রাজধানীর প্রায় ১৫০ কিলোমিটার জায়গা নো-ফ্লায়িং জোনের আওতায় থাকবে। পাশাপাশি বিভিন্ন প্রান্তে মোতায়েন হবে ৪৫ হাজার পুলিস কর্মী। নজরদারি চালাবে রাফায়েল ফাইটার জেট, এডব্লুএসিএস সার্ভেইলেন্স বিমান, রিপার ড্রোন এবং শার্প শ্যুটার বহনকারী হেলিকপ্টার। সেই সঙ্গে সাইবার অ্যাটাক সামলাতে থাকছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই)।

ফ্রান্সের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি গেমসের জন্য বিশ্বের ৪০টি দেশ থেকে প্রায় ১,৯০০ পুলিস প্যারিসে এসেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাজধানীতে এত বড় মিলিটারি ক্যাম্প আর কখনও বসেনি। আন্তর্জাতিক ওলিম্পিক সংস্থার সভাপতি টমাস বাখের কথায়, ‘বিশ্বের বৃহত্তম ক্রীড়া মঞ্চে নিরাপত্তার সঙ্গে কখনও আপস করা হয়নি। প্যারিসও তার ব্যাতিক্রম নয়। এআই-এর ব্যবহার নিরাপত্তা ব্যবস্থাকে আরও দৃঢ় করবে বলে আমার বিশ্বাস।’

TwitterFacebookWhatsAppEmailShare

#paris, #olympics, #Military Base Camp, #soldier patrolling

আরো দেখুন