দেশ বিভাগে ফিরে যান

ভারত বৃদ্ধদের দেশে পরিণত হবে? ভয়ঙ্কর পূর্বাভাস রাষ্ট্রসঙ্ঘের জনসংখ্যা বিষয়ক সংস্থা UNFPA-র

July 23, 2024 | < 1 min read

———–ছবি সৌজন্যে: G. Moorthy

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এখন ভারত তরুণদের দেশ, দেশের জনসংখ্যার বেশিরভাগই তরুণ। আড়াই দশকেই বদলে যাবে পরিস্থিতি। ২০৫০ সালে ভারতের বয়স্কদের সংখ্যা বেড়ে দ্বিগুণ হবে, এমনই পূর্বাভাস দিয়েছে রাষ্ট্রসঙ্ঘের জনসংখ্যা বিষয়ক সংস্থা ইউএনএফপিএ। বয়স্ক মহিলাদের নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে রিপোর্টে। ইউএনএফপিএ-র ভারতীয় শাখার প্রধান আন্দ্রেয়া ওয়াজনার মতে, প্রবীণরা একাকীত্ব ও দারিদ্র্যের শিকার হতে পারেন। বয়স্কদের পেনশন, বাসস্থান, স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে লগ্নি বাড়ানোর দাবি জানাচ্ছেন তারা।

১১ জুলাই ছিল আন্তর্জাতিক জনসংখ্যা দিবস। ভারতে প্রবীণ নাগরিকদের সংখ্যা দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। ২০২২ সালের ১ জুলাই পর্যন্ত দেশে ষাটোর্ধ্ব প্রবীণদের সংখ্যা ছিল প্রায় ১৪ কোটি ৯০ লক্ষ। ২০৫০ সালের মধ্যে বৃদ্ধি পেয়ে প্রায় ৩৪ কোটি ৬০ লক্ষে পৌঁছে যেতে পারে। যা মোট জনসংখ্যার ২০ শতাংশেরও বেশি। সে কারণে প্রবীণদের সুরক্ষায় বাসস্থান, পেনশন ও চিকিৎসা ইত্যাদি ক্ষেত্রে জোর দিতে হবে।

দেশের ২৫ কোটি ২০ লক্ষ মানুষের বয়স ১০ থেকে ১৯ বছর। বিপুল সংখ্যক তরুণ প্রজন্মকে কাজে লাগানোর বিষয়ে গুরুত্ব দিয়েছেন ইউএনএফপিএ-র ভারতীয় শাখার প্রধান। লিঙ্গ বৈষম্য দূরীকরণ, শিক্ষা, চাকরি পাওয়ার প্রশিক্ষণ, নতুন চাকরির ক্ষেত্র তৈরি ও বিনিয়োগ করার কথাও বলেছেন তিনি। ২০৫০ সাল নাগাদ ভারতে নগরায়ন ৫০ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। স্মার্ট সিটি, পরিকাঠামো উন্নয়ন, সুলভ মূল্যের আবাসনও গড়ে উঠবে। বস্তির সংখ্যা কমবে। পাশাপাশি নিয়ন্ত্রণে আসতে পারে বায়ুদূষণ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Elderly population, #India, #population, #UNFPA, #India Population 2050

আরো দেখুন